বাতাসে স্মৃতির গন্ধ
- মুহাম্মদ সাখাওয়াৎ আলম চৌধুরী ১১-০৫-২০২৪

""বাতাসে স্মৃতির গন্ধ ""

তীব্র  যন্ত্রণার কিছু হাওয়া জমেছে,
বুকের পাঁজরের ঠিক গহীনে,
অস্থিরতার বাষ্পে হাঁসফাঁস জীবন।
অন্তর আত্মার করুণ ক্রন্দনে
অহর্নিশ ভেসে উঠে নিস্তেজ রাত্রির
নীহারসম শ্মাশানের চিত্র ;
মাঝে মাঝে কানের খুব কাছে -
ইথারের ধ্বনিতে ভেসে আসে
তীব্র শীতের প্রহরে রুগ্ন কুকুরের করুণ আর্তনাদ।
জমে থাকা কার্বনডাঅক্সাইডের প্রশ্বাসে
ভারী হয়ে আসে বাতাস ;
ধীরে ধীরে নির্লিপ্ত হয়ে আসে
দীর্ঘ রাতের নির্ঘুম থাকা দুটি আঁখি।
মনের ফ্রেমে আবছা আলোয় হঠাৎই
মরিচিকার মতো ধরা দেয় তোমার শুভ্র অধর।
হৃদয়ের জানালা ভেদ করে অন্তর খাঁচায় দোলা দেয়
পুরনো পরিচিত দুর্ললিত তোমার শরীরের গন্ধ ;
একবুক নিঃশ্বাসে বুকে টেনে নেই সেই জীবদ সুঘ্রাণ।
আজ কতদিন :
তুমি চলে গেলে ওপারে সব হিসেব চুকিয়ে,
শুধু রেখে গেলে এপারে তোমার স্মৃতির গন্ধ।

18/6/14

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।