দীন ঘোর
- আব্দুল্লাহ মোল্লা - উচ্চস্বর ১২-০৫-২০২৪

সূর্য উঠিয়াছে চন্দ্র জাগিয়াছে দিনের হইল শেষ
মনুষ্যত্ব আজ লুপ্তপ্রায়, যথা পতিত শিরের কেশ।
শুষ্ক কিরণ হাসিছে ক্ষুধায় দারিদ্র গৃহের কোণে
উনুনে আগুন জ্বলে'না তবু আশার ফসল বোনে।
তোমরা উদরপূর্তি বস্ত্র ধারণে; সেজেছো রুপের ছল
দারিদ্র‍্যের সাধ্য নেই আজ, মুখে ন্যাকড়া বাধার বল।
কবাট খুলিয়া শ্রমের মাঠে-পথে যেতে লাগে ভয়-ডর
রোষ সচেতনে প্রস্তুত সমাজ লেঠা দিয়ে করে পিঠে ভর।
বিত্তশালী সমবেদনায়; ত্রাণ অনুদানে বাড়িয়ে হাত
ভক্ষণে দরুন কাঙাল সাজে, পাতি নেতা অসৎ জাত।
ত্রাণ সমগ্র নেতা ভরণ করে আত্মসাতের হাঁড়ি
অনাহারে শুকিয়ে গেছে মুমূর্ষ দারিদ্রের নাড়ি।
রুহ শুধু ওঠানামা করে ক্ষুধা শরীরে হায়
সভ্য জাতির চোখে তারা আজো নয় নিরুপায়।
ভাই ভাই করো সদা, পাশে আছি দারিদ্রের অসহায়
ভাই হইয়া কি ভাইয়ের আহার নিজের গলায় যায়?




১লা বৈশাখ ১৪২৭
মঙ্গলবার, প্রভাত: ৮ঃ৫২
সাভার, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
১৪-০৪-২০২০ ১০:৪৫ মিঃ

ভালো লিখেছেন