বিচারহীনতায় নীরব মৃত্যুর মিছিল।
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) - বিন্দু ১২-০৫-২০২৪

তোমার সাথে থাকতে নয় বাঁচতে চেয়েছি
ঘুরতে চেয়েছি জীবনের পথ ধরে
অথচ তুমিও যোগ দিলে সেই মিছিলে
সড়কে বাড়ছে মৃত্যুর মিছিল,
চলার পথে বাসের চাকায় মুহূর্তেই পিষ্ট
হারিয়ে যাচ্ছে প্রিয়জন।
রাস্তায় পড়ে থাকে স্কুলব্যাগ কাঁধে থাকা বালক-বালিকার ছিন্নভিন্ন দেহ,
বাসের গায়ে লেগে থাকে রাজীবের হাত,
সড়কে লেগে থাকে শিক্ষার্থীদের ছোপ ছোপ রক্ত,
আর আমাদের মরচে পড়া অনুভূতি
বিকিয়ে নাড়িয়ে দেয় সূক্ষ্ম বিবেক।
আমাদের কাঁদায়, আমাদের ভাবায়
কোন পথে চলছে স্বদেশ;
নেই স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি,
জীবন আজ মূল্যহীন, নেই কোনো নিরাপত্তা।
একে একে বিদায় নিচ্ছে কত শত করিম, মিম, রাজীব, পায়েল, তারেক মাসুদ, মিশুক মুনির, রূপা, সাইদ বাসের চাকায়,
সারাদেশ জুড়ে নেমে আসে শোকের ছায়া,
কি এক আজব সময়,
যাদের মুখে থাকার কথা বিষাদের চিহ্ন,
কন্ঠে সান্তনার বাণী, সুবিচারের দৃঢ় হুঙ্কার।
সে মুখে দেখো আজ ভিলেনের হাসি।
বিচারের বাণী যেখানে নিভৃতে কাঁদে।
রাজপথের মৃত্যুপথযাত্রীরাই হয়ে যায় অপরাধী,
খুনিরা পায় রাষ্ট্রীয় সম্মান।
এভাবে আর কত!
আর কত মায়ের বুক খালি হলে,
আর কত প্রাণের রক্তে রাজপথ ভেসে গেলে ঘুম ভাঙবে তাদের;
আর কত মৃত্যু হলে ক্ষমতার বিভোর নেশা কেটে গিয়ে তাদের কানে পৌঁছাবে মৃত্যুপথযাত্রী মানুষের আর্তনাদ ?
কে নেবে সম্ভাবনাময় তরুণ প্রাণের মৃত্যুর দায়
অথচ দহন কালে দায়িত্ব এড়িয়ে চলেছি সবাই।
কে করবে প্রতিকার? নেই কোনো বিচার?
চোখ থাকতে অন্ধ সবাই, ন্যায্যতার কি হচ্ছে শেষ
এভাবেই উদ্ভট উটের পিঠে চলছি সবাই, চলছে স্বদেশ।


============
ডিসেম্বর 10, 2019

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৬-০৬-২০২০ ০০:১৬ মিঃ

Right