আমি মরে গেলে
- বোরহানুল ইসলাম লিটন ১১-০৫-২০২৪

আমি মরে গেলে
বোরহানুল ইসলাম লিটন
================৥৥৥

আমি মরে গেলে কাঁদিস না তুই
ভাবিস না আমি, চিরতরে গেছি চলে,
তোরই কারণে থেকে যাবো আমি
স্মৃতি হয়ে এই, বাংলা মায়ের কোলে।

কর্মের ভিড়ে ক্লান্ত শরীরে
কখনো বা যদি, ঘুমে যাস গাছ তলে,
স্বপনে দেখবি আমি জেগে আছি
মৃদু সমীরণে, নয়তো শীতল জলে।
ভেঙ্গে গিয়ে ঘুম, স্মৃতি দিলে চুম
খুঁজিস আমায়, বৃক্ষ শাখায় দুলে।

যদি থাকে জেগে কৃষকের মুখে
উছল হাসিতে, পল্লী মায়ের গান,
রাখালেরও মাঝে খুঁজে পাবি মোর
দুরন্তপনা, সদা চঞ্চলা প্রাণ।
যদি কাঁদে মন, হয়ে আনমন
দেখবি আমায়, দামাল ছেলের দলে।

রাত্রি বেলায় বাড়ির উঠোনে
জ্যোৎস্না আলোয়, যদি বসে জারি গান,
কুপির আলোয় জেগে রবো আমি
হয়ে কিশোরের, পদ্য ছড়ার প্রাণ।
যদি কভু মন, হয় উচাটন
খুঁজিস আমায়, মায়ের চোখের জলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।