ভাসমান মেঘমালা
- গোলাম কিবরিয়া সৌখিন - গুচ্ছ কবিতা ১২-০৫-২০২৪

দেখেছ নিশ্চয়ই, সুনীল আসমান
তাঁর মাঝে আর-ও দেখেছ ভাসমান মেঘেদের মেলা।
যাঁরা ছুটে চলে নিরলস, ভেসে বেড়ায় দেশ হতে দেশান্তর।
কত-শত নগর,শহর পেরিয়ে চলে ক্ষণেক্ষণে সময়ের আবডালে ।

যেখানেই ঝরবার নির্দেশ পায় তাঁরা,
বৃষ্টি হয়ে আছড়ে পরে, দেশ হতে দেশান্তরে, শত-শত নগর শহরে।

তথাপি, বর্ষন শেষে কোমল হৃদয়ের মতো প্রিয় ভূমি ও হয়ে উঠে শস্য ফলাবার পরিপক্ব,
অতঃপর, ফসল ফলে, আমরা তাহা হতে কিছু মাত্র অংশ ভক্ষণ করি।

শুধু কি তাই?
চতুষ্পদের জন্য ফলে মোলায়েম সবুজ ঘাস, বিচরণ করে মাঠঘাট।
তাহাদের মধ্য হতে কিছু করে বংশবৃদ্ধি অতঃপর স্তন্যপায়ীদের স্তনের দুগ্ধ নামক পানীয় আমাদের উদরে হয় আটঘাট।

তাঁহাতেই দূর্বলতা হতে শক্তি ফিরে পায়,এবং আবারও দূর্বল হয়ে মাটিতে মিশে যায়। পূনরায় উত্থান হবে একদিন কম্পনে জেগে উঠবো সেদিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

GulamKibria
১৬-০৬-২০২০ ২৩:৩৬ মিঃ

ওয়াসিমুল বারী কে জানায় ভালোবাসা অশেষ।

GulamKibria
১৬-০৬-২০২০ ২৩:৩৫ মিঃ

ফয়জুল মহী প্রিয় কবি, ধন্যবাদ অশেষ

wasemul
১৬-০৬-২০২০ ২২:১৪ মিঃ

হৃদয় ছুঁয়ে গেল প্রিয় কবির কবিতা

M2_mohi
১৬-০৬-২০২০ ২১:২৫ মিঃ

বেশ অতুলনীয়।