সময়ের র্কম সময়ে
- গোলাম কিবরিয়া সৌখিন - গুচ্ছ কবিতা ১৩-০৫-২০২৪

পিপীলিকা হতে, যদি নাও শিক্ষা এক রত্তি,
তুমি আমি দেখাতাম না, দুর্বলের উপর শক্তি।
মানবতাকে করতাম সবে মিলে সত্যি, সত্যি ভক্তি।
ক্ষুদ্র পিপীলিকা হতে শুনেছিল বাদশাহ সুলেমান নানা রঙের যুক্তি,
কোরআনে আছে পিপীলিকার নামে কত গুণ কীর্তি।

বুঝে না-ও, দেখে না-ও, তাদের থেকে শিখে না-ও কী করে মিলবে মোদের মুক্তি
একতাবদ্ধতা, সততা আর নিষ্ঠা, অবলোকন করে যাও তাহাদের বুদ্ধিমত্তা।

বিশ্ব সংসারে তাদের হিসেবের চিত্রে
অবাক হয়েছে কত নামি-দামি বিজ্ঞে
দুর্দিনের জন্য তাদের কত যে সঞ্চয়
তাই তো বিপদে নাই কোনো সংশয়

জমিয়েছে গরমে চুল-ছেঁড়া হিসেবে,
বসে খেয়েছে গৃহে বিপদের সময়ে।
তাকেই বলে বুঝি সময়ে কর্ম সময়ে,
ফাঁকিবাজি করেনি তাই ভেসে গেছে সুখের জোয়ারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

GulamKibria
১৮-০৬-২০২০ ২২:২৭ মিঃ

প্রিয় মহী , ভালোবাসা জানবেন ।

M2_mohi
১৮-০৬-২০২০ ২১:১৬ মিঃ

লেখাটা মুগ্ধতা নিয়ে পড়লাম, ভালো লাগলো।