একযুগ পরে যদি হয় দেখা
- আমিনুর রহমান (তপু রায়হান) ১৩-০৫-২০২৪

একযুগ পরে যদি হয় দেখা
-আমিনুর রহমান

যদি তোমার সাথে একযুগ পরে হয় দেখা,
সেদিন কি পারবে চিনতে?
না একপশলা মেঘের মতো কালো করে মুখ কোনো এক দিকে অপলক চেয়ে থাকবে??
যেনো আমাকে চেনোনি তুমি ;এমনি ভান করে থাকবে?

পাশের মানুষটাকে তো বুঝতেই দেওয়া যাবেনা
এ তোমার আকাশের একদিন শ্রেষ্ঠ চাঁদ ছিল
যে রোজ রাতে তোমাকে কবিতা-গান শোনাতো,
ভোর হলে ঘুম থেকে জাগিয়ে দিতো।

হঠাৎ আনমনা হয়ে কি একবার বলবে,কেমন আছো?
বিয়ে কি করেছ,ছেলে-মেয়ে কয়জন?
না উদাস হয়ে দেখবে শরীরটা আগের চেয়ে কতো ভাল হয়েছে?

কতটুকু বদলে গেছি সেটা খেয়াল করবে?
তোমাকে কিভাবে ভুলে গেছি সে গল্প শুনবে?
না আরেকবার কান্নার জলে ভাসাবে?
বলবে,কেন এসেছো আবার কাঁদাতে?

যদি একযুগ পরে দেখা হয় কোনদিন
আমাকে কি অভিশম্পাত করবে?
না তোমার হাসি-মাখা জীবনে আমিই অভিশাপ ছিলাম সেটা বলবে।
না একদৃষ্টে চেয়ে দেখবে সেই আগের মতোই!

তোমার সে মুগ্ধ চোখের চাহনি আর দেখা হবেনা
হবেনা তোমার সাথে কোনদিন ও কথা
তবুও শত যুগ -শত বছর পরেও
তোমার স্মৃতি দিয়ে যাবে ব্যথা।

একদিনের সেই তুমি এখনো আছো তেমনি
যদিও জীবন বদলে গেছে তোমার,
তবুও বাদল বর্ষণের কোন ক্ষণে যেন হয় শেষ দেখা,
আমি অপলক চেয়ে রবো তেমনি সেই আগের মতোই।
২২.৭.১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।