নিস্তব্ধতা
- আমিনুর রহমান (তপু রায়হান) - বাস্তববাদী ১৩-০৫-২০২৪

নিস্তব্ধতা
- আমিনুর রহমান
৮.৭.২০ ইং

এ ঘরেও নিস্তব্ধতা নামে
কখনো সপ্তডিঙা,কখনো ভায়োলিনের সুর
কখনো জ্যোৎস্নাসোভিত রাত,কখনো দূর সমুদ্দুর!

অচলাবস্থার  দুর্দশা ও আসে
নক্ষত্রের রাতে আকাশে ঝিকমিক আলো
আবছা অন্ধকার নামে অমাবশ্যার মতো,অদেখা জগৎটাই ভাল!

অপরিসীম মৃত্যুক্ষুধা বয়ে চলে
প্রেম ও অপ্রেমের জোয়ার-ভাঁটা
ক্ষণিক জ্বলা জোনাক পোকার আলোক ছটা।

মান-অভিমানের মেঘ পেরিয়ে
হাসি-কান্নার প্রসবণের অপার্থিব এক খেলা
মৃত্যু ছাড়া কোন অনুভূতি ভাঙতে পারেনা তারার মেলা!

জীবন যেখানে মোহ-মায়ার অাকুতি
নকশী সুতাতে যায়না মনকে বাঁধা
শুধু মিছে স্বপ্নের বেসাতি বুনি;অকারণে প্রেম সাঁধা!

ধরণীতলে ছায়াটা এখন ধূসর মেঘে ভরা
মায়া সভ্যতার প্রাসাদে হেঁটেছিলাম শত বছর আগে
তখন হাতে হাত রেখে ছিলে পাশে;কথা বলোনি রাগ-অনুরাগে!

নিস্তব্ধ নিশুতি রাতে গোমড়া পেঁচার মতো
চুপ করে যদি থাকো একাকি বসে
নক্ষত্রের মতো আড়ালে লুকালে;কাঁদবে কি অবশেষে?

শ্রান্তদিনের সব লেনদেন সমাপ্ত করে
হাত দুটি ধরো আরেকবার খুব শক্ত করে
নয়তো অভিমানে সন্ধ্যাবেলা বকুলের মতো যাবো ঝরে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।