মুক্তবায়ুরাজ্য
- কুমার সৌরভ ১২-০৫-২০২৪

গতকাল কবিতার আস্তানায়
একরাশ মুক্তবায়ু এসে
প্রশান্ত করে দিয়েছিলো বহু কালের অশান্ত মন।
কবিতার কায়ায় এতো মায়া
নদীর বুকে আকাশের ছায়া।
পাখির গানে নিষেধাজ্ঞা নিদানের দিনে
জেগে উঠেন যেন একজন হেমাঙ্গ বিশ্বাস
হেই সামালো হেই সামালো কণ্ঠে নিয়ে
সুরমা গাঙের শঙ্খচিল হয়ে।

বহু দিনের নিরুত্তাপ চুলোয় গতকাল জ্বলেছিলো
এক হাড়ি সুবাসিত ভাতের মতো
অতলান্ত ভালোবাসা
বাস্তবের মৃত্তিকা-গন্ধ-প্রেম।

শুয়ে ছিলাম,
মাথার ভিতর শূন্যতার অন্ধকার
শব্দ নেই, আলোহীন, অনুভবের অতীত
এক পরাবাস্তব প্রহেলিকা,
এমন অন্ধকার দূর করেছিলো গতকাল আসা
মুক্তবায়ুবাহকদল।

আজ স্বপ্নে ধরা দেয়
তাজা ফুলের পাঁপড়ি ভরা কান্তিময় উদ্যান।
ইতিহাসের এবং এই সময়ের সামন্তপ্রভুরা
মাথা নত করে আছেন এক আলোকিত প্রান্তরে
সেখানে উল্লাস করছে যুথবদ্ধ মানুষ।

মানুষ আজ মুক্তবায়ুরাজ্য চিনে গেছে
যেখানে মহাসামুদ্রিক সম্ভাবনা আর
অসীম আকাশের মতো মুক্তি অপার।
২৬.০৯.২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।