চলে যাব
- কুমার সৌরভ ১২-০৫-২০২৪

চলে যাব-
থাকবে অক্ষমতার কয়েক ছত্র অশ্রুফোঁটা
দশ কদম পথ থাকবে নিষ্ক্রান্ত রেখার মতো
দশটি আঙুলের জোড় হস্ত কষ্টহাস্য হবে
চাবুক থেকে বাঁচার তীব্র আকুলতায়।

চলে যাব-
বিকারহীন যন্ত্রকৌশল আর
খল পুঁজির নিপুণ চাতুরতার বলি এই অধম।

চা গাছের যত্নের শরীর আগাছায় ভরে উঠুক
দু'টি পাতা বহুপত্রময় হোক
টিলাগুলো গলে গলে বেদনার নদী হোক
তবুও আমি চলে যাব
শুষ্ক পাতা হয়ে পড়ে থাকবে কয়েক পঙ্ক্তি
শতাব্দী প্রাচীন বঞ্চনার উপেক্ষিত ইতিহাস।

বরফ গলে, মরুভূমিও পলিময় সবুজ হতে পারে
কঠিন শিলা কাঁদে কখনও কখনও
কিন্তু পুঁজির শিকল এমনই বেহায়া বেলাজ
তার নর্দমায় থাকে না এক বিন্দু দরদ-বারি।

তাই চলে যাব-
মুল্লুকে না পারি
মরলোক অবারিত।
২৩.০৮.২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।