আমি এসেছি
- শোভন সরকার ১১-০৫-২০২৪

আমি উঠে এসেছি ইতিহাস থেকে,
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ধংসলীলা শেষে।
আমি উঠে এসেছি মুক্তি সংগ্রাম থেকে,
আমিই বয়ে নিয়ে যাবো স্বাধীন সোনার বাংলা।
আমি উঠে এসেছি কাব্য থেকে,
আমিই জীবনানন্দ আবার আমিই রবীঠাকুর।
আমি উঠে এসেছি সাহিত্য ভূমি থেকে,
আমিই বয়ে নিয়ে যাবো শেষের কবিতা আরো কত উপন্যাস।
আমি উঠে এসেছি বিশৃঙ্খল দাবানল থেকে,
যেখানে সহস্র তাজা প্রাণ হয়েছে বলিদান।
আমি উঠে এসেছি বদ্ধভূমির গাড় রক্তস্রোত থেকে,
যেখানে আজো কাঁদে জাতির জাগ্রত সন্তান।
আমি উঠে এসেছি মায়াময় মায়ের মলিন শাড়ী থেকে,
যেখানে লেগে আছে মমতার সাদা মধুর আঁচল।
আমি উঠে এসেছি শরনার্থীর- বন্দী শিবির থেকে,
যেখানে তৃষ্ণা,ক্ষুধা, জরা আবার যেখানে বিষণ্ণ বিনিদ্রিত শত শত করুণ চোখ।
আমি উঠে এসেছি বিদ্রোহের প্রতিবাদ মুষ্টি থেকে,
যেখানে নজরুল-ক্ষুদিরাম কিংবা ভাষা আন্দোলন।
আমি উঠে এসেছি কালের অতল পৃষ্ঠা থেকে,
যেখানে আমার বাংলার সহস্র ইতিহাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।