ঘুমহীন রাত
- শোভন সরকার ১১-০৫-২০২৪

তুমি নেই, পাশে নেই,
জানালার পাশে একা বসে আমি,
প্রতীক্ষাতে বসে বসে বেলা যে দিচ্ছে পাড়।
তুমি ছাড়া ঘুমহীন রাত,
ক্ষত-বিক্ষত হৃদয় যে আমার।
আমার চোখের দিকে তাকিয়ে দেখো,
একা বসে কাঁদছি আমি।
প্রকৃতি নিঃস্তব্ধ, হৃদস্পন্দন বেড়েই চলছে,
রক্তাক্ত যে এ হৃদয় আমার।
তুমি ছাড়া শূণ্য আঙিনা,
চারদিক যেন কেমন বিষাদময়।
তোমাকে ভেবে ভেবে রাত নেমেছে শহরে,
সাগরের ঢেউ চিৎকার করে আঁচড়ে পড়ছে তীরে।
দক্ষিণা বাতাসে খুঁজে চলি উড়ন্ত সে কেশ,
নামটি ধরে ডাকেনা সে, রয়েছে কি সে বেশ?
তবুও তোমায় ভেবে ভেবে দিন যে কেটে চলে,
আঙুলের ঘ্রাণে হাতটি খুঁজে ফিরি কতকাল!
তুমি নেই, পাশে নেই,
জানালার পাশে একা বসে আমি,
প্রতীক্ষাতে বসে বসে বেলা যে দিচ্ছে পাড়।
শেষ যেবার দেখেছিলাম তোমায়,
তোমার চোখে তখন চৈত্রের ক্ষরতাপ।
নীড়ভাঙা পাখির মতো, আত্মা পোড়া গন্ধ নিয়ে
তুমিও উড়াল দিলে অজানায়।
কত চৈত্র কেটে গেলো,
হাতটি ধরা হয়নি যে কতকাল!
তুমি কি অন্য করো হৃদয়ে জড়িয়ে,
ভুলে গেছো আমার স্মৃতি সকল।
আজও বৃষ্টি পড়ে আমার আঙিনা জুড়ে,
এসো ভিজি হাতে রেখে হাত।
দুজনে হেঁটে চলি সরু অলি গলি,
অভিমান দূরে ঠেলে সব।
তুমি ছাড়া ঘুমহীন রাত, ক্ষত-বিক্ষত হৃদয় যে আমার,
তুমি নেই, পাশে নেই, চলছে হৃদয় জুড়ে হাহাকার,
তোমারি প্রতীক্ষাতে বসে বসে বেলা যে দিচ্ছে পাড়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।