অচেনা শহর
- শোভন সরকার ১১-০৫-২০২৪

ছোট্ট শহর আজ বড়ই অচেনা, লাল নীল আলো নেই,
নীরব নিঃস্তব্ধ শহর, রাস্তায় কোনো গাড়ি নেই,
সবুজ পাতার ফাঁকে পাখির কলকাকলি,
পথে পথে মানুষের কোনো আনাগোনা নেই।
ছোট্ট শহর বড়ই অচেনা, দোকানে দোকানে ঝুলছে তালা,
রঙ্গিন পাঞ্জাবি আটকে আছে প্যাকেটে,
ঝুমকার দুল পড়ে ঘুরতে যাওয়া মেয়েটি ঘরে বন্দি,
হাতিরঝিলে বসে গল্প করা মানুষগুলো নেই।
ছোট্ট শহর বড়ই অচেনা, স্কুল-কলেজে ছাত্রছাত্রী নেই,
পাড়ার চায়ের দোকানে আড্ডা নেই,
অলিগলিতে রিক্সার টুনটুন শব্দ নেই,
ছোট্ট ছেলে-মেয়ের মাঠে খেলতে যাওয়ার তাড়া নেই।
ছোট্ট শহর আজ বড়ই অচেনা, সন্ধ্যাবেলা আড্ডা নেই,
রাতের নির্জন শহর, দিনের আলোয়ও স্বপ্ন নেই,
সারা শহরজুড়ে আতংক, বেঁচে থাকার ভরসা নেই,
এই শহর বড্ড অচেনা, বড্ড অচেনা আজ প্রিয় শহর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।