"কেউ খুঁজেনি কখনো"
- শাহনেওয়াজ আলম শাহিন ১১-০৫-২০২৪

এস এ শাহিন

আমায় কেউ কি খুঁজেছে কোনো হৈমন্তী দুপুরে?
খুঁজেছে কি হঠাৎ চমকে দেয়া এক মুঠো কনক আদরে।
কেউ খুঁজেনি আমাকে গভীর অন্ধকারে জমাট কুয়াশার জলে,
খুঁজেনি প্রিয়তম কোনো সুখে স্বাপ্নিক বোধে।
খুঁজেনি কখনো কোনো ক্লান্ত বিবস স্মৃতির নকশীকাঁথার শিল্পে,

খুঁজেনি কখনো চরের ভেজা মাটির শরীরের ভাঁজে ভাঁজে।
আমি তো একটুকরো শাদা মেঘে ধূলোময় কুণ্ডলী পাকিয়ে বিষম স্রোতে শুধু ভেসেছি
ছিটকে পড়েছি জলের শৈবালে সহস্র কোটি সময়জুড়ে
কেউ খুঁজেনি আমাকে।
আমার তো তেমন কোনো প্রস্তাব অথবা প্রত্যাখ্যান ছিলো না

কেউ খুঁজেনি বলে আমি তোমার আকর্ষিত উপত্যকায় ঘাসফুল বিছিয়ে নম্র কারুকাজে স্বপ্ন বুনি।
খুঁজেনি বলে তোমার বুকের মোহন প্রপাতে দীর্ঘশ্বাসের চাষ করি,
খুঁজেনি বলে আমি পরাজিত হই না, নিরবে নিভৃতে জলের ঢেউ তুলে ডুবতে থাকি তোমার গহিন সমুদ্রে।
খুঁজেনি বলে গোপনে তোমার চোখ, ঠোঁট আঁকি ধ্রুপদী প্রেমে
উষ্ণতায় দ্রোহী করি 'কবিতা'কারুময় শিল্পে।
কেউ খুঁজেনি কখনো ভুল করে মুছে দিয়েছে সকল ঠিকানা

অথচঃ আমি তো তেমনই ছিলাম যেমনটি এখন ---
চরের মাটি, ভেজা রোদ্দুর, জলের ঢেউ, বৃষ্টির গান,
পুষ্ট শস্যদানা,ভুঁইচাপা সুবাস।
একবার মনখারাপ করে কেউ ডেকে বলেনি কেমন আছো গো অতসী?
কেউ খুঁজেনি,কেউ খোঁজ রাখেনি ভুল করে।
স্মৃতির ঝুলবারান্দায় হরেক রকম ক্যাকটাসের কেত্তন,
অতসীর মৃণাল বনে নীলপদ্মের গোপন জলোচ্ছ্বাস।

তারিখঃ ১০.১১.২০২২ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।