শিয়ালের ছড়া
- অধ্যাপক আব্দুস সালাম ১১-০৫-২০২৪

পদ্মবিলের কাশের বনে,
শিয়াল কাঁদে আপন মনে।
উর্দুতে কয়, “কিয়া হুয়া?
ক্যা-ক্যা-ক্যা, ক্যাইছা হুয়া?
হুক্কা হুয়া, হুক্কা হুয়া,
তামাক সেজে আনরে বুয়া।
পরের তরে কাটলে কুয়া,
আপনি ডুবে মর্তা হুয়া।”

বেলে মাঠে গভীর রাতে,
খ্যাক্ শিয়ালীর কাৎরানিতে-
কুমীর চোখের অশ্রু ঝরায়,
ব্যথার ব্যথি আর কে ধরায়?
খ্যাক্ শিয়ালী চাচ্ছে কাঁথা,
কে দেবে তার নকশী কাঁথা?

খ্যাক শিয়ালী শীতের রাতে,
চাচ্ছ কাঁথা দিন ও রাতে।
তাইনা শুনে কুমীর ছোটে,
কেঁন্দে বেড়ায় সদর ঘাটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
২৭-০১-২০১৫ ১৮:০৩ মিঃ

very fine brother

abujafor
২৭-০১-২০১৫ ১০:২৬ মিঃ

চমৎকার!