শ্রাবণ দিনে
- পথিক সুজন ০৮-০৫-২০২৪

শ্রাবণ দিনে
-----
------সুজন হোসাইন
-----
আজি এই অঝর শ্রাবণে
ঘোলা-ঘোলা মেঘ গগণে
কেমনে যাইবে পথ ?
সম্মুখে অনেক বিপদ !
আউস ধানের ক্ষেতে
বাতাস উঠেছে মেতে ।
আকাশে বিদ্যুতের বিজিলিকা
তোমাকে যেতে হবে একা
অতি বর্ষণে দুর্গম পথে
পড়ে কি রবে কদম শাখা ?
----
আজিকার এমন বরষায়
আলতা দেয় কি কেহ পায়
যদি আজি বৃষ্টি ধারায়
পায়ের রং মুছে যায়
প্রিয়র দ্বারে যাবে কি লজ্জায় ?
এমন দিনে আছে কি বসে ?
আছে কি কোন্ দুয়ার খোলা ?
এমন মধুর বৃষ্টি শেষে
আকাশ যেথা মাঠে মিশে
এমন সময় কেহ এসেছে কি পাশে ?
----
যদি আজ দ্বীপ জ্বালো সন্ধ্যায়
আলোকিত হবে কি আলয় ?
বাঁশি বাজে যদি দূরে
পাই যদি গাধ সুরে
অঝর শ্রাবণ দ্বারায় ?
যদি বৃষ্টি শুরু হয় আবার
যদি মন ধরে বিশাল আকার
তুমি কি করিবে তখন ?
যেতে তাই হবে এখন !
পথ যদি হয় অসীম আঁধার ।
-----
বুকে যদি ভয় থাকে
আমায় নিবে ডেকে ?
আমি তো ছিলাম বসে
এই পথের শেষে
যেথা বিবাগী পাখি ডাকে ।
কখন নেমে গেছে রাতি
হয়নি এখনো কেহ সাথী
আজি কাউকে দেখেনি দ্বারে
শূণ্য মনে ছিলাম দুয়ারে
পাখিরা করেছে ব্যর্থ সারথী ।
-----
গর্জে উঠেছে ঝড় যতবার
মেঘে ঝরেছে যত বারিধার
বৃষ্টি মধুর দুপুরে
এই পথের ধারে
আমি তো যেতাম শতবার ।
বিদ্যুতের রঙিন শিখার তালে
মন উড়ে যেত মেঘের পালে
দখিন সমীরের টানে
মনের এই বাতায়নে
মুখ লুকাত তোমার আঁচলে ।
-----
আজি তুমি আমি দুজনে
নিরবে প্রেম সুখ ভুবনে
ঘুমিয়ে আছে যে পাখি
দিওনা কভু তারে জাগি
হারাবো দুজন স্বপীল ভুবনে ।
আজি কেন সে তোমার দ্বারে ?
তাহলে কি সে এসেছে ফিরে ?
আজি এ অঝর শ্রাবণে
পড়িলো তোমার মনে
দিয়েছিলে মন যারে ।
----
16/01/13

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

suzon-hossain
২৭-০৫-২০১৫ ২০:২৯ মিঃ

সবার মন্তব্য আশা করছি