বিদায় দে মা
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

বিদায় দে মা দেশ ছেড়ে যাই
বাঁচি কি না বাঁচি
খুন খারাপি গুমের রাজ্যে
আমরা এখন আছি!

এই জীবনের মূল্য নাই মা
গুমকারীরা ধরলে
কোথা থেকে কি হয়ে যায়
ওদের হাতে পরলে?

কিসের নেশায় করছে এসব
আসে না তো বুঝে
গুমের পরে নদীর ভিতর
লাশ পাওয়া যায় খুঁজে।

সান্ত্রী-সিপাই তারাও এখন
পায় না খুঁজে কুল
জানি না মা এই জাতিটা
করছে কোথায় ভুল?

শান্তি নাই মা ঘুম হয় না
আতংকেতে থাকি
সারারাত্র দু’হাত তুলে
বিধাতাকে ডাকি।

এই ভাবেতে কতদিন মা
থাকবো নিজের দেশে
গুম খুনে নয় আতংকেতেই
মরবো বুঝি শেষে।

তার চেয়ে মা মাপ করে দিস
যদি না হয় দেখা
তোর জন্য মা রেখে গেলাম
ছোট্ট একটি লেখা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।