গোমড়ামুখো
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

ভোমরা মিয়া গোমড়ামুখো
হোমরা চোমরা বটে
এই বাড়িতে যা কিছু হয়
উহার দ্বারাই ঘটে।

সেদিন নাকি বিড়াল এসে
চেটে খেয়েছে দুধ
রান্না ঘরে কুকুর ঢুকে
খেয়ে ফেলেছে খুদ।

বাড়ির গিন্নি সিন্নি রেঁধে
রাখল সিঁকায় তুলে
সেটাও নাকি কোন চুন্নিটা
খেয়েছে মনের ভুলে।

কিন্তু যখন এসব নিয়ে
বলছে সবাই কথা
দেখার পরেও ভোমরা মিয়া
থাকছে নিরব তথা।

ভোমরা মিয়া গোমড়া মুখে
থাকছে যখন বসে
ভাবছে সবাই ওই করেছে
মারছে থাপ্পর কষে।

থাপ্পর খেয়্ওে ভোমরা মিয়া
মিটমিটিয়ে চায়
সবাই তখন রাখলো বেঁধে
সকল চুরির দায়গোমড়ামুখো
শহীদুল ইসলাম প্রামানিক

ভোমরা মিয়া গোমড়ামুখো
হোমরা চোমরা বটে
এই বাড়িতে যা কিছু হয়
উহার দ্বারাই ঘটে।

সেদিন নাকি বিড়াল এসে
চেটে খেয়েছে দুধ
রান্না ঘরে কুকুর ঢুকে
খেয়ে ফেলেছে খুদ।

বাড়ির গিন্নি সিন্নি রেঁধে
রাখল সিঁকায় তুলে
সেটাও নাকি কোন চুন্নিটা
খেয়েছে মনের ভুলে।

কিন্তু যখন এসব নিয়ে
বলছে সবাই কথা
দেখার পরেও ভোমরা মিয়া
থাকছে নিরব তথা।

ভোমরা মিয়া গোমড়া মুখে
থাকছে যখন বসে
ভাবছে সবাই ওই করেছে
মারছে থাপ্পর কষে।

থাপ্পর খেয়্ওে ভোমরা মিয়া
মিটমিটিয়ে চায়
সবাই তখন রাখলো বেঁধে
সকল চুরির দায়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।