বুদ্ধির সওদা
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

বুদ্ধি কেহ নিবেন নাকি
বুদ্ধি বেচে খাই
বুদ্ধি দিয়েই এই জগতে
দু’চার পয়সা পাই।

ভাল বুদ্ধি মন্দ বুদ্ধি
কুটিল বুদ্ধি আর
সকল প্রকার বুদ্ধি আছে
বুদ্ধিরই কারবার।

দ্বন্দ-ফ্যাসাদ করতে চাইলে
সে বুদ্ধিটাও আছে
মারামারি ঝগড়া-ঝাটি
সেটাও পাবে পাছে।

ঋণ ঝামেলায় পরতে চাইলে
বুদ্ধি পাবে পাকা
ঋণের জ্বালায় ছাড়বে বাড়ি
পালিয়ে যাবে ঢাকা।

তিন চারটে করবে বিয়ে
সে বুদ্ধিটাও দিব
এসব বুদ্ধি নিতে চাইলে
অনেক টাকা নিব।

লাগবে নাকি সকল কাজের
হরেক রকম বুদ্ধি
বুদ্ধি নিলে হয়তো খারাপ
নয়তো হবে শুদ্ধি।

ধনী থেকে ফকির হবে
কেউবা হবে রাজা
মন্দ লোকে ছাড়া পাবে
ভালোর হবে সাজা।

নানা কাজের হরেক বুদ্ধি
জটিল কিংবা সরল
কঠিন কঠোর বুদ্ধি আছে
কিংবা ভীষণ গরল।

তিন থেকে তিন লক্ষ টাকার
সকল বুদ্ধি পাবে
বুদ্ধি নিলে হয়তো ভাল
নয় তো জেলে যাবে।

নিবেন নাকি হরেক বুদ্ধি
বুদ্ধি বেচে খাই
বুদ্ধি দিয়েই এই সমাজে
দু’চার পয়সা পাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।