উত্তম ভাষা
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

পশু-পাখীর দরবার হলে
সিংহ রাজা বসা
কথায় কথায় দিচ্ছে ধমক
নাস্তানাবুদ দশা।

বলছে বিড়াল বিনয় সুরে
দিয়ে নমস্কার
অমনি রাজা খেকখেকিয়ে
করল তিরস্কার।

ধূর্ত শেয়াল তোয়াজ করে
ছালাম দিল যেই
ধমক খেয়ে চমকে উঠে
শেয়াল নিমেষেই।

চোখ রাঙিয়ে বলল রাজা,
‘উত্তম ভাষা চাই,
উজির নাজির কারো মাঝেই
সেই ভাষাটা নাই’।

রাজার কথায় পশু সকল
চেষ্টা করল কত
ভদ্র ভাষা বলার পরেও
খিস্তি খেউর তত।

এসব দেখে খেউ খেউ করে
কুকুর দিল গালি
অমনি রাজা খুশির চোটে
দিল যে হাততালি।

বলল হেসে সিংহ রাজা,
‘এইটা হলো খাসা,
পরিবেশ বুঝে গাল দেয়াটা
সেটাও উত্তম ভাষা’।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।