গেছো ভুত
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

মাঠের মাঝে অনেক বড় ছিল একটি গাছ
কাছেই ছিল মজা পকুর, কিলবিল করতো মাছ।
সেই পুকুরে অনেকে আবার মাছ ধরতে যেত
একা পেলেই ঘার মটকিয়ে ভুতে রক্ত খেত।

একদিন তো বৃদ্ধ একটি বসল সেথায় এসে
ভুতটি তখন গাছেই ছিল দেও-দানবের বেশে।
হঠাৎ করে নেমে এসে ধরতে যাবে যেই
বলছে বৃদ্ধ আমার গায়ে কোনই রক্ত নেই।

আমার পরে যে আসবে রে অনেক রক্ত পাবে
ঘাড় মটকিয়ে চুষে চুষে পেট ভরে যে খাবে।
এই কথাটি শোনার পরে ঘাড় দিল যে ছেড়ে
পিঠের মাঝে লাথি মেরে দিল তাকে তেড়ে।

পরের লোকটি যে ছিল রে কবিরাজের ভাই
কবিরাজিতে বড়ই পাকা ভয়ভীতি তার নাই।
পর্বত ফকির আসার সাথে ধরলে ভুতে ঘার
অমনি ফকির পোটলা হতে বের করে এক হাড়।

হাড় খানা ভাই দেখার পরে আগুন লাগলো গায়
চিৎকার দিয়ে উঠলো ভুতে ‘বাঁচা হলো যে দায়’।
কাছেই ছিল মজা পুকুর সেইখানে দেয় ঝাপ
মন্ত্র পড়তেই গেছো ভুতে জোড়হাতে চায় মাপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।