কে দিল রে পাউরুটি নাম?
- শহীদুল ইসলাম প্রামানিক ১০-০৫-২০২৪

শহীদুল ইসলাম প্রামানিক

পাউরুটি ভাই খেতে মজা
নামটি চমৎকার
কে দিয়েছে এই নামটি
জানা হয়নি আর।

যুগ যুগ ধরে চলছে এ নাম
বাংলা-ভারত জুড়ে
কেমনে হলো সেই প্রশ্নটা
খাচ্ছে কুঁড়ে কুঁড়ে।

হঠাৎ একদিন ইচ্ছে হলো
গেলাম কারখানায়
দেখতে ছিলাম পাউরুটিটা
কেমন করে বানায়।

আটা-ময়দার খামির করে
ডলতে ছিল পায়ে
টপ টপ ঘাম ঝরতে ছিল
তাদের সবার গায়ে।

আটা-ময়দা ঘামের মিশ্রন
অন্য রকম স্বাদ
না খেলে কেউ বলবো তাকে
জীবনটাই বরবাদ।

মনে হলো ‘পা’ দিয়েই তো
সব কাজ যে করে
খামির করতে আটা-ময়দা
হাত দিয়ে না ধরে।

পায়ের দ্বারা কাজ হয় বলে
‘পাও রুটি’ তাই নাম
বিবর্তনে ‘পাউরুটি’ আজ
তাই তো অনেক দাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।