বৃষ্টি তুমি আসবে বলে
- কাল্পনিক অমিত (নীল) ১০-০৫-২০২৪

বৃষ্টি তুমি আসবে বলে
......................নীল

বৃষ্টি তুমি আসবে বলে,
আমার আকাশ তপ্ত করে রেখেছি,
তৃষ্ণার্ত হয়ে আছি এখনও,
তুমি আসবে বলে পথ চেয়ে আছি।

কৃষাণের আবদ্ধ ভূমিতে-
ঝরাবে তুমি ঝরনা ধারা,
ফোটাবে হাসি তুমি তার মুখে,
এ হবে আনন্দ ঘন বেলা শুধু তোমাতে।

বৃষ্টি তুমি আসবে বলে,
অবুঝ শিশুরা মেঘ দেখে করছে খেলা,
তুমি এসে ভিজিয়ে দিবে-
যত যাতনার ব্যথা ভাসিয়ে নিবে।

কত শত প্রাণ শুধুই তোমার অপেক্ষাতে,
তুমি এসে শীতল করও,
বেঁধে নাও তোমার বাহুডোরে,
শীতল করও এই ব্যস্ত প্রহর নীরবে।

বৃষ্টি তুমি আসবে বলে,
আমি এখন আনমনে ভাবছি বসে,
প্রিয়াও হয়তো আছে বসে,
তুমি আসবে এই অজুহাতে-
প্রিয়াকে দেখব দুচোখ ভোরে।

ঘুম প্রহরের বেলা শেষে,
সৃষ্টি হয়নি এখনও সুখের ক্ষণ।
যত দুঃখের গল্পকথা,
সবই বলব তোমার সনে।

বৃষ্টি তুমি আসবে বলে,
আজও প্রেয়সী হয়তো অপেক্ষাতে,
বর্ষা কদম হাতে দেখবে সে আমায়-
কোন এক ঝুম বৃষ্টিতে তারই দুয়ার পাড়ে।

(অসম্পাদিত)

২৫/৫/১৫নীল

বৃষ্টি তুমি আসবে বলে,
আমার আকাশ তপ্ত করে রেখেছি,
তৃষ্ণার্ত হয়ে আছি এখনও,
তুমি আসবে বলে পথ চেয়ে আছি।

কৃষাণের আবদ্ধ ভূমিতে-
ঝরাবে তুমি ঝরনা ধারা,
ফোটাবে হাসি তুমি তার মুখে,
এ হবে আনন্দ ঘন বেলা শুধু তোমাতে।

বৃষ্টি তুমি আসবে বলে,
অবুঝ শিশুরা মেঘ দেখে করছে খেলা,
তুমি এসে ভিজিয়ে দিবে-
যত যাতনার ব্যথা ভাসিয়ে নিবে।

কত শত প্রাণ শুধুই তোমার অপেক্ষাতে,
তুমি এসে শীতল করও,
বেঁধে নাও তোমার বাহুডোরে,
শীতল করও এই ব্যস্ত প্রহর নীরবে।

বৃষ্টি তুমি আসবে বলে,
আমি এখন আনমনে ভাবছি বসে,
প্রিয়াও হয়তো আছে বসে,
তুমি আসবে এই অজুহাতে-
প্রিয়াকে দেখব দুচোখ ভোরে।

ঘুম প্রহরের বেলা শেষে,
সৃষ্টি হয়নি এখনও সুখের ক্ষণ।
যত দুঃখের গল্পকথা,
সবই বলব তোমার সনে।

বৃষ্টি তুমি আসবে বলে,
আজও প্রেয়সী হয়তো অপেক্ষাতে,
বর্ষা কদম হাতে দেখবে সে আমায়-
কোন এক ঝুম বৃষ্টিতে তারই দুয়ার পাড়ে।

(অসম্পাদিত)

২৫/৫/১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।