"সামিউল আলম"
- কাল্পনিক অমিত (নীল) ১০-০৫-২০২৪

"সামিউল আলম"
.......................অকৃতজ্ঞ নীল

পেটের দায়ে কাজ করে খায়,
মারলি চুরির দায়ে,
কি দোষ ছিল আমার বল?
পানি দিলি না মুখে!
এখন আমি ঘুমিয়ে গেছি,
উঠবো না আর জেগে-
চোখের জলে বুক ভাসিয়ে,
তোদের পা চেয়েছি ধুতে।

কানে নিলি না কোন কথা-
বুঝলি না যে আমার ব্যথা,
কত কষ্টে মরেছি আমি-
তোদের মিছে খেলার ছলে।
৩ ঘন্টার একি খেলা,
জীবন নিয়ে নিলি তোরা।
আমি এখন ঘুমিয়ে আছি,
ডাকিস না আর আমায়-
আল্লাহ্ যদি সহায় থাকে,
তোদের বিচার হবেই হবে।

এই বাংলার মানুষ গুলো,
চোরকে পেলে এতো মারো!
চোর কি ছিলাম আমি বড়?
চোখের সামনে এতো চুরি-
দিনে দুপুরে করে ডাকাতি,
তাদের চুলকি ছিড়তে পারো?
ছেচড়া চোরকে পেলেই মারো,
খুন করে দাও ভিডিও করে!

চোখের সামনে গদিতে বসে,
লুটছে তোমার সম্পদ!
তাদের চুল যে রেশমি করো,
সাবান-শ্যাম্পু গিফট করো!
যা ছিল বলেই গেলাম,
মনের ক্ষোভ ঝেড়ে গেলাম-
থাকিস তোরা চির সুখে,
গরিবের পেটে লাথি মেরে।

(সামিউল আলম চিরতরে ঘুমিয়ে যাবার আগে হয়তো মনে মনে এমনটাই বলেছিল। ক্ষমা করে দিও ভাই আমাদের, জানিনা তোমার হত্যার বিচার হবে কিনা এই বাংলার মাটিতে, কিন্তু আল্লাহুর আদালতে ঠিকই বিচার হবে।)


১৩/০৭/১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।