শূন্যতার প্রতিচ্ছবি
- নিশীথ প্রভাত ০৯-০৫-২০২৪

এটাই কি সেই চোখ!
যে দেখেছিলো অজস্র তারার ফাঁকে চাঁদের খেলা
দিগন্তের শেষ সীমায় পৌঁছাতো যার তীক্ষ্ণ দৃষ্টি
অপলক চাহনিতে ভেসে ওঠতো পূর্ণতার আকাশ
যার অব্যর্থ নিশানায় কেটে যেতো অমোঘ আঁধার।
আজ কেন সে অন্ধ হয়ে পড়ে আছে বন্ধ ঘরে?

এটাই কি সেই বুক!
যে ধারণ করেছিলো প্রেম কাননের অগণিত পুষ্প
যার আশ্রয়ে পাখিরা পেয়েছিলো রঙিন পালক
যার উন্মাদনায় ভেসেছিলো নীলাকাশের তপ্ত মেঘ
জোনাকিরা মেতেছিলো লুকোচুরি খেলায়।
আজ কেন সে শূন্যলোকে পড়ে আছে স্তব্ধ হয়ে?

এটাই কি সেই হাত!
যে ছুঁয়েছিলো অনন্ত গোধূলির অসীম পাহাড়
যার মুঠো জুড়ে ভরেছিলো হাজারো জ্বলন্ত নক্ষত্র
যার ছোঁয়ায় ফোটেছিল একরাশ সাদা পদ্মফুল
ছুঁয়েছিলো রাতের গভীরে জোছনাসিক্ত অরণ্য।
আজ কেন সে অশান্ত নীড়ে পড়ে আছে ক্লান্ত হয়ে?

এটাই কি সেই স্বপ্ন!
যে দেখিয়েছিলো নশ্বর ভুবনে অনন্তের পথ
জ্বেলেছিলো অন্ধকার নিশীথে আলোর প্রদীপ
যাকে পাবার আশায় কেটেছে হাজারো নির্ঘুম রাত
যে শুনিয়েছিলো হতাশের কানে আশার বাণী।
আজ কেন সে অধরা হয়ে পড়ে আছে ব্যর্থ আলয়ে?

১২.১১.২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।