কোরবানি
- ফয়জুস সালেহীন ১০-০৫-২০২৪

কোরবানি
---------------------------
ইব্রাহিম নবী অবতীর্ণ হয়েছিল অগ্নিপরীক্ষায় মীনার পাদদেশে।
ইবলিশ দিয়েছিল কুমন্ত্রনা,মেতেছিল প্ররোচনায় ছদ্নবেশে।
আল্লাহর নির্দেশ পালনে অবিচল ইব্রাহিম নবীর পাথর নিক্ষেপে ইবলিশের অন্তর্ধান।
তরবারী তাঁর প্রস্তত ছিল দিতে কোরবানি কলিজার টুকরা সন্তান।
পিতৃভক্ত পুত্র 'শিশু ঈসমাইল'ও সেদিন নিজেকে দিয়েছিল সঁপে।
আব্বাজানকে বলেছিল চোখ বেঁধে নিতে, পাছে তাঁর হাত কাঁপে!
পিতাপুত্রের আত্নত্যাগে সন্তুষ্ট হলেন আল্লাহ মহান।
পুত্রের পরিবর্তে তাই দুম্বা পাঠালেন, দিতে বললেন কোরবান।
এটা নয় কেবলি ত্যাগের নজির, নয় কেবলি উপাখ্যান।
ত্যাগের শিক্ষা নিয়ে আজ হও তোমরা মহীয়ান।
আজি দিকদিগন্তে শুনি আল্লাহু আকবর, আল্লাহু আকবর ধ্বনি।
ত্যাগ তিতিক্ষায় দিক্ষিত সবে দিচ্ছে কোরবানি।
ত্যাগের মহিমায় মহিমান্বিত হতে যদি না কর ভুল।
পশুর রক্ত মাটিতে পড়ার পূর্বেই আল্লাহর দরবারে হবে কবুল।
২৫/০৯/২০১৫ খ্রীঃ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

faijus
০৭-০১-২০১৬ ০০:০১ মিঃ

তরবারী তাঁর প্রস্তত ছিল দিতে কোরবানি কলিজার টুকরা সন্তান।

faijus
২৬-১১-২০১৫ ২২:৪৯ মিঃ

পাঠক কেমন লাগলো কবিতাখানি জানাবেন।