জাতি আজও আছে ন্যুব্জ হয়ে
- ফয়জুস সালেহীন - হে ক্ষণিকের অতিথি ১১-০৫-২০২৪

জাতি আজও আছে ন্যুব্জ হয়ে -------------------------------------------------------------------------- জীবনের ঊষালগ্নে ভারি পুস্তকের থলেটা কাঁধে তুলে নিয়েছিলি স্রেফ একজন ভৃত্য বনবি বলে! শ্রমে,মেধায়,একাগ্রতায়;অর্থ আর সময়ের বিনিময়ে সনদটা অর্জন করেছিলি কেবলি পুঁজিবাদীদের ফরমায়েশ খাটবি বলে! পীথাগোরাসের উপপাদ্য আর নিউটনের সূত্রগুলো রপ্ত করেছিলি শুধুমাত্র নৃপতির ইচ্ছেগুলি চরিতার্থ করবি বলে! বিদ্বানের তালিকায় তোর নামটা লিপবদ্ধ করেছিলি শহিদের রক্তের চেয়েও পবিত্র কালি দিয়ে অন্যায়ের সাথে আপোষ করবি বলে! তোর এই অর্জন ব্যাঘ্রের গর্জন বর্জনে মিউমিউ স্বরে ডাকবি বলে! নাকি তর্জনীটা না উঁচিয়ে নেতিয়ে রাখবি বলে! ভৃত্য বনবার তরে শুকতলা খয়ে ফেলার জন্য তোর এই অর্জন! সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে বেরিয়ে এসেছিলি দেশমাতৃকার কাছে আজন্ম ঋণী হয়ে থাকবি বলে! ভেবেছিলাম জাতি আজ মাথা তুলে দাঁড়াবে সটান শিরদাঁড়ায়। জানিনা কিসের বোঝা কাঁধে নিয়ে জাতি আজও আছে ন্যুব্জ হয়ে। ২২-১১-২০১৫ খ্রিস্টাব্দ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 8টি মন্তব্য এসেছে।

faijus
২৭-১২-২০১৫ ১৩:৪৪ মিঃ

অশেষ ধন্যবাদ aliahmed91

faijus
১৭-১২-২০১৫ ১৪:৪০ মিঃ

অশেষ ধন্যবাদ।(joydeb)

aliahmed91
০৭-১২-২০১৫ ১৮:১১ মিঃ

ভাল লাগল

Joydeb
০৬-১২-২০১৫ ০৮:২০ মিঃ

বেশ

faijus
০৩-১২-২০১৫ ০৭:৪২ মিঃ

Roudro অনেক প্রেরণা পেলাম আপনার মন্তব্যে।

Roudro
০২-১২-২০১৫ ২৩:০৪ মিঃ

অসাধারণ...

faijus
০১-১২-২০১৫ ২৩:১১ মিঃ

জাতি যে কব মাথা তুলে দাঁড়াবে সটান শিরদাঁড়ায়!

faijus
০১-১২-২০১৫ ২৩:০৯ মিঃ

জাতি যে কব মাথা তুলে দাঁড়াবে সটান শিরদাঁড়ায়!