ওরা মানুষ
- সাদমান সাকিল ০৮-০৫-২০২৪

হে মালেশিয়া-ইন্দোনেশিয়া-থাইল্যান্ড
ওদের পিপাসা পেয়েছে
ওদের ক্ষিধা লেগেছে
ওদের খেতে দাও
ওরা মানুষ!
নাক-মুখ-চোখ-হাতওয়ালা
রক্তে-মাংসে গড়া মাটির মানুষ।
জীবন-জীবিকা চালানোর আশায়
চোখে-মুখে বিশাল বিশাল সপ্ন নিয়ে
সাগরের বুকে নিজেদের ভাসিয়ে দিয়েছে।
কারণ তারা ক্ষুধার্ত, তাদের পরিবার ক্ষুধার্ত-
তোমাদের মতো ধনীরা ওদের মুখের খাবার কেড়ে নিয়েছে।
হে নাজিব-তুন-রাজাক, জোকো উইদাদো, প্রাউত-শেন-ওশা
একটু চেয়ে দেখো সাগরের পানে-
কিছু অভুক্ত-নিরীহ মানুষের
পাঁজরের হাড় তোমাদের ধিক্কার দিচ্ছে।
উঁচু উঁচু দালানের পলেস্তরায় ঢেকে পড়েছে কি মানবতা?
এতটুকু হাত বাড়াতেও তোমাদের এত কষ্ট!
ঐ সব দেশের রমণীরা নবজাতকদের যেভাবে
এক এক এক ফোঁটা করে দুধ পান করায় সেভাবে
হে বিধাতা,ঐ সব দেশের মানুষের মনে
ফোঁটা ফোঁটা করে হলেও মানবতা দান করো।
হে কুয়ালালামপুর-জাকার্তা-ব্যাংকক
ওরা হিন্দু-মুসলমান-বুদ্ধ বা খ্রিস্টান কিছুই নয়-
ওরা বার্মাইয়া-রোহিঙ্গা বা বাঙ্গালী নয়-
ওরা মানুষ- ওরা মানুষ- ওরা মানুষ
তোমরা মানুষ হয়ে থাকলে ওদের দিকে হাতখানা বাড়াও-
ওদের খেতে দাও-
ওদের পিপাসা মেটাও-
ওদের কিছুদিনের জন্য হলেও আশ্রয় দাও-
না হয়- ওরা অভিমানী মনে পৃথিবী ছেড়ে চলে যাবে।
আবারো বলছি, বিধাতার নামে শপথ করে বলছি- ওরা
মানুষ...ওরা মানুষ...ওরা মানুষ...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।