ভুল দেবতায় অর্ঘ্য দান
- কাল্পনিক অমিত (নীল) ১১-০৫-২০২৪

ভুল দেবতায় অর্ঘ্য দান
.....................নীল

অমৃত সাধন করবি তুই
কোন দেবতার পায়ে?
দুধের কলসি করবি খালি
কোন দেবতার তুষ্টিতে?

সারাজীবন করে গেলি
হাজার দেবতার পূজা,
কোন দেবতা খুশি কিসে
জানিস'রে তুই সদা।

লাখ টাকার সোনা দিয়ে
গড়লি দেবতার মূর্তি!
সব কিছু করলি তুই
পেতে দেবতার তুষ্টি!

মানুষ রুপি দেবতা গুলো
মরছে তোরই পাশে;
খেতে পাইনা শুতে পাইনা
দেখলি জনম ভরে।

কোন দেবতা তুষ্ট হবে
বলবি কি আমায়?
সব ভক্তের মন পেলি না
কেমনে পাবি মুক্তি?

তোর পায়ে পড়ছে কত
নাম না জানা অতি ভক্ত;
দেবতাও তো এসেছিল
পারলি নারে চিনতে!

সবার উপরে মানুষ সত্য
তাহার উপরে নাই,
সারাজীবন ভুল দেবতায়
অর্ঘ্য করলি দান।

মানুষ নামের দেবতা গুলো
ঘুরছে তোরই পাশে;
সব ছেড়ে তুই ফিরে আয়
সত্য দেবতায় তোরে চাই।

১৫/০৯/২০১৬ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।