আমার মাকে মনে পড়ে
- কাল্পনিক অমিত (নীল) ১০-০৫-২০২৪

আমার মাকে মনে পড়ে
....................নীল

মাকে আমার মনে পড়ে,
প্রভাত যখন ফিরে আসে-
মা বলে ওঠ মনি ওঠ ।
মাকে আমার মনে পড়ে,
দুঃখ যখন আসে-
কেউ দিতো না একটু আদর-
অনেক ব্যথা পেলে,
দুঃখ আমার সব হারাতো-
মায়ের কাছে গেলে ।
মা মা বলে স্বপ্নে উঠি জেগে-
মা যেন হাত বাড়িয়ে ডাকছে আমায়,
আয় মনি আয় আমার বুকে আয় ।

আজ আমি অনেক দূরে মাকে ছেড়ে,
আমার বসবাস কোন এক ব্যস্ত নগরীতে,
মা আমার নীরবে-
শুধু চোখের জল ফেলে ।
মাগো তুমি এতো মিথ্যা বল কেন?
আমি জানি তুমি নেই ভাল-
তবে কেন ফোনে শুধু শুধু মিথ্যা বল!
কেনই বা বল তুমি ভাল আছো?
আমাকে আড়াল করে কেনই বা-
চোখের জলে ভাসো অনেক গোপনে?
মা তুমি এমন কেন?
কেন এতো দরদী তুমি?
আমি তোমার অকর্মন্য সন্তান-
থাকি শুধু তোমার কথা ভুলে "মা"

জীবিকার খোঁজে আজ আমি-
অন্য কোন দূর দেশে,
মা আর ভাল লাগে না-
তোমায় ছেড়ে থাকতে পারি না "মা"
দেখো না কেমন হয়েছি আমি,
মনে হয় সবকিছু ফেলে ছুটে-
চলে যায় তোমার পায়ে ।
তবু কেন তুমি মিথ্যা বল "মা"
তুমি ভাল আছো যেন আমি ভাল থাকি মা?

১০/১৪/২০১৪ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।