তুমি রমনী (দ্বিতীয় অংশ)
- দেলোয়ার হোসেন ০৯-০৫-২০২৪

তুমার পরশে জাগে এ ধরা
তুমার বন্দনায় এ ভুবন ভরা
তুমি যখন ইচ্ছে সবৈ পার
তুমি চাতকের প্রাণ নিমেষেই কার
কারো সাধ্য নাই দূরে যেতে তুমি যদি চাও
তুমি আবেগী পরাণে আবেগের নাও
দেখেছি সেই আদিকাল হতে তুমি ছারা
ঋষি মহা মানব সকলেই ছন্ন ছারা
জগতের সব কোলাহল শেষে
তুমার কাছেই নিজেকে সঁপে
তুমি মহাকালের মহীয়সী রমনী
তুমার অনুরাগে স্পন্দিত পুরুষের ধমনী
শিরায় শিরায় রক্তের চলাচল
তুমি এই ধরার যত আছে বল
বিশ্ব ভ্রমনে ক্লান্ত মনে, যতটা দিন
অবশেষে তুমার দ্বারে নিঃস্ব দীন-হীন
তুমাতে লোকানো যত স্বর্গের সুখ
তুমি ভরাতে পার এ নিঃস্ব বুক
তুমি রমনী গোপনীয় স্বপন
তুমি এ জগতের শশী-তপন
তুমি মতৃ রূপে স্নেহের মায়া
তুমি প্রিয়া রূপে সঁপে দাও কায়া
কখনো ঘাতকী তুমি কখনো দাতা
কখনো অশ্লীল তুমি কখনো পবিত্র মাতা
তুমি পাগলের বেশে ঘৃণায় ভরা
তুমি নেশার পাত্র, পুরুষের হাতে গডা
তুমি কুশ্রী রূপে কুরুপা রমনী
তুমি যখন ইচ্ছে যেমন সাঁজ তেমনি
কিশোরির ভাব ধারায় তুমি কিশোরের চাওয়া
তুমি এতটাই দুর্লভ যা, যায়না পাওয়া
3.oct.2012

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।