বাকির_খাতা
- মাহমুদুল হাসান ১০-০৫-২০২৪

নীরা,
ঘুম ঘুম চোখে লিখছি তোমাকে
ঘুমের ঘোরে স্বপ্ন মিশিয়ে কিছু কথা ছিল বাকি
কিছু চাপা পড়া কান্নার ডাকে,
ঘুম ভেঙ্গেছে, ঘুম না হয়ত স্বপ্ন ভেঙ্গেছে,
স্বপ্নের নীল সাগরে দুজন কেমন ডানা মেলেছি,
নীচে পড়ে রয় শুভ্রতার আকাশ, মেঘের ছলনা
ভাসিয়ে আনে শৈশব কৈশোর তোমার সব গল্প
তোমার মায়ায় জড়ানো সফেদ রুমাল
তুমি আমি উড়ে বেড়ায় আকাশ থেকে সাগরে
সাগর জুড়ে কষ্ট কষ্ট খেলা, বৃষ্টি হয়ে ঝরে পড়ে
লালচে মাটির বুকে,
মাতৃহারা বেলীফুলের শোকে।
কাজল ভেজা, নোনা জলে
বিষাদ বিষাদ কোলাহলে।
তোমার মুখের সেই হাসি, শেষ হাসি।
আর দেখা নয় নি, যদিও বা দেখা, কখনও হাসো নি।
কিছু সত্যের ধ্রুব আলো ছড়িয়ে দেয়া বাকি
রোজ রোজ মাদুর পেতে জেগে রয়, শিয়রে,
সকাল-রাত-বিকেল-সন্ধ্যা
ধ্রুবতারার মত, তোমাকে খুঁজে ফিরে
কি নাকি বলবে, কি সব প্রেম ভালোবাসা
ভালো লাগার গল্প,
গল্পে গল্পে জীবনের ইতিবৃত্ত,
যুগ থেকে যুগান্তরে কবির কলমে নাকি
পাখির ঠোঁটে করে,
নেমে এসেছে স্বর্গীয় প্রেম, দুয়ারে
তারা জানে না,
তুমি ছাড়া কবির কলমও চির বন্ধ্যা।
বাকির খাতায় জমে জমে ভারী স্বেচ্ছাচারী
ঘুমেরাও বায়না ধরেছে, হারাবে আজ
তোমাতে, কবুতরের শীতল ডানাতে
বেলীর শুভ্রতায়, সত্যের ধ্রুবতায়
তুলির আঁচড়ে আঁচড়ে তোমাকে আঁকি
আজন্ম লাজ, দূরে সরিয়ে ভালোবাসি ও বলা বাকি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।