দেয়াল
- এস. মেহেদী হাসান - সময়ের বাঁকে ০৮-০৫-২০২৪

দেয়াল

দেয়াল জুড়ে লেপ্টে আছে-
নৃশংসতার ছবি-ছোপ ছোপ রক্তের দাগ।
কিশোরী বালিকার অপূর্ণ শরীরের-
ক্ষতবিক্ষত সভ্যতার চিহ্ন।
পোস্টারে- ফেস্টুনে মিছিল করে-
প্রতিবাদী ছেলেটার ছিন্ন মস্তক।
দেয়ালের গভীর থেকে-
ভেসে আসে দগ্ধ শ্রমিকের আর্তনাদ।
সমাজতান্ত্রিকের লাশের কফিনে-
ঢাকা পড়ে দেয়ালের আপাদমস্তক!
ফোকলা দাঁতে খিলখিল করে হাসে-
ইবলিশের লাখো সহচর।
দু-হাতে আলিঙ্গন করে-
দুঃসংবাদের এক ঝাঁক কালো কাক।
আর একে একে দলিত -পদদলিত হয়
ছয় দফার প্রতিটি দফা!
ক্ষুধার্ত দেয়াল চেটেপুটে খায়-
ডাস্টবিনের অবশিষ্ট উচ্ছিষ্ট।
বাধ্যতামূলক যৌনতা গ্রাস করে -
দেয়ালের এপাশ-ওপাশ।
তার পাশে নির্লজ্জ হাসিতে মত্ত-
গণতন্ত্রের ধারক বাহক।
অথচ-
ভিতু ছেলেটা চুপিচুপি লিখে রাখে-
রক্তাক্ত হৃদয়ের কথা!
চপলা-চঞ্চলা ষোড়শী ললনার-
কপালে এঁকে দেয় কয়লার টিপ।
এক বর্ণহীন চিঠিতে দেখি-
বিলাসীর প্রেম উপাখ্যান।
ধীরে ধীরে কনক্রিটের দেয়াল-
হয়ে ওঠে জীবন্ত মানুষের শরীর।
এ দেয়াল যেন ৫৬ হাজার বর্গমাইলের -
এক খন্ড বাংলাদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।