পুরনো পরিচয়
- উম্মে ফাতিহা আক্তার শিমু (কাশফুল) ০৮-০৫-২০২৪

কোনো এক আগন্তুকের বেশে
ছুটে চলেছি;মাঠের পর মাঠ, গ্রামের পর গ্রাম
চিরচেনা সেই আলপথ ধরে হেঁটে চলেছি যেন অনন্তকাল,
শেকড়ের টানকে খুঁজে নেয়ার আকুলতায়।
সারি সারি সুপারি গাছ বা আমের বাগান
বাবলার ডালে অচেনা পাখির ডাক,
পরিচিত সেই রক্তপলাশের বন পেরিয়ে
খুঁজে যাই অবিরাম।
কোনো এক ক্লান্ত শ্রান্ত পথিক হয়ে
দাঁড়িয়ে পড়ি হাজার বছরের পুরনো বটের
ঝুরির নিচে,
যে জড়িয়ে নেয় তার ছায়ার পরম মায়ায়।
শিমুলের লালে আজ খুঁজে চলেছি শৈশব
মুঠোভরা শিউলি ফুলের সুগন্ধী ভোর
ছাতিমবনের ধারে নামা অনিন্দ্যসুন্দর সেই বিকেল,
বাঁশঝাড়ে গলে পড়া সেই আধা চাঁদের আলো অথবা
হাতের মুঠোয় জ্বলজ্বলে সেই বোবা তারা;পরিচিত দৃশ্যপট।
অদ্ভুত সেই পিছুটান, অদ্ভুত এই মায়া
আজ ডেকে যায়, ফেরার আহ্বানে
কোনো একদিন আমিও ফিরে যাব
সেই পুরনো পরিচয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।