তোমাদের তরে শ্রদ্ধাভরে কুর্ণিশ
- ফয়জুস সালেহীন - হে ক্ষণিকের অতিথি ১০-০৫-২০২৪

ওরা রুদ্ধ করতে চেয়েছিলো কন্ঠনালী স্তব্ধ করতে চেয়েছিলো প্রতিবাদের ভাষা বুটের তলায় করতে চেয়েছিলো পিষ্ট বর্ণমালা আমার, কৃষ্টি আর সংস্কৃতিটাকে করতে চেয়েছিলো দলিত মথিত। একদল নির্ভীক তরুন তাক করা রাইফেলের মুখে পেতেছিলো বুক সেদিন রাজপথে ঢেলে দিয়েছিলো তাজা হিমোগ্লোবিন, যা কিনা ছিলো আমার মাতৃভাষার রক্ষাকবচ। আমার ভাইয়ের রক্তে কেনা এই মাতৃভাষা টিকিয়ে রেখেছে আজ অবধি জাতির অস্তিত্ব ও সমুন্নত আশা। এভাষায়ই ৭১ এর ৭ই মার্চ বজ্রকন্ঠে উচ্চারিত হয়েছিলো "এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।" এভাষায়ই শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়েছিলো রাজপথ "তোমার আমার ঠিকানা পদ্না-মেঘনা-যমুনা।" এভাষায়ই মুক্তিসেনারা করেছিলো শপথ,পেয়েছিলো মুক্তির পথ। এভাষায়ই লাল-সবুজের বিজয়োল্লাস। এভাষায়ই ঘরে না ফিরা সন্তানের তরে মায়ের আর্তচিৎকার এভাষায়ই আক্ষেপ,এভাষায়ই হাহাকার। এভাষায়ই রাজাকার আলবদরদের ঘৃণাভরে গালাগাল। এ ভাষায়ই ভাটিয়ালীর সুরে মাঝি নৌকায় তুলে পাল। এভাষায়ই শব্দ সৈনিকেরা রচে গদ্য পদ্য অভিধানে শব্দ খুঁজেফিরে অহর্নিশ। ভাষা শহিদ তোমাদের তরে সদা শ্রদ্ধাভরে কুর্ণিশ। ২১/০২/২০১৬ খ্রিস্টাব্দ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।