পুণ্যডুব
- বৈশালী গাঙ্গুলী ০৮-০৫-২০২৪

সংঘর্ষে উত্তপ্ত চারপাশ,
ভোরবেলা থেকে রাত-
জল, বাসের লাইন থেকে শুরু
রাতের খাবারের পাত- এক দৃশ্য
দেখতে করতে হয় না প্রয়াশ!

ব্যাজধারী মহিলা কর্মীর হাতে
শুনেছি- সাগর হচ্ছে সাফ !
একই প্রজাতির রক্তের বন্যা
রাস্তায় ভাসলে, মায়েরা পশু
সন্তানটিকে করছে মাফ?

রহস্যময় খুনের পরে-
ভাসে জলের মধ্যে লাশ!
আশ্বাস পেয়েছে মানুষ;
একবার গ্লোবাল হলেই,
কমবে ঘরের সন্ত্রাস।

নাবান্ন দিয়ে সাজানো থালি-
ভেন্টিলেশনে রাখা কুটির শিল্প। এখন তারা অতীতের গলি,
উঠছে হাতে ভিক্ষা পাত্র-
বরাদ্দে জুটেছে শহরের টালি !

দুটি চোখ আশাবাদী,
খোলা আকাশে থাকবে না বন্দি !
হারানো মানুষের খোঁজ কন্ট্রোল রুমে ; যেখানে লেখা শেষ চুক্তি;
পুণ্যডুবে চলে না কোন ফন্দি।

**********************************

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।