মানব অতিথি
- md ali ferdousi - নতুন ১০-০৫-২০২৪

২২/৩/২০১৭

আজ ভোরে তোমার ঘরে যে শিশুটির আগমন,
কি মনে করে এ অতিথিরে করলে তুমি নিমন্ত্রণ?

অতিথি আসে, ধরণী হাসে, নানা অতিথিশালায়,
জীর্ণ নিবাসে, ধনী আবাসে, বিশ্ব বিচিত্র মেলায়।

নতুন জীবনে, আপ্যায়নে তাদের কি প্রয়োজন,
শিশু শিল্পায়নে, বিশ্বায়নে কি করেছ আয়োজন।

নিষ্পাপ শিশু যদি হয় পশু হয়ে এসে মেহমান,
কাঁহারা দস্যু, শ্রদ্ধা বরেসু, তুমি ছিলে মেজবান।

কবি শঙ্কিত, মনে অঙ্কিত, পিতামাতা যারা ধূর্ত,
হতে ধ্বনিত, নামে যত, পেতে প্রচুর মান, অর্থ।

স্বপ্ন ফলিত, লালা গলিত অতিথি কভু কি ভুলে?
নীতিই মৃত, যাহা প্রচলিত, অর্থের ভর্তুকি তুলে।

নামে শিক্ষা অর্থের দীক্ষা অতিথি দেও প্রতীতি,
কর প্রতীক্ষা নিতে ভিক্ষা, শিশুর সৎকার রীতি।

করছো দাস, দিয়ে নিবাস, জন্মও দিয়েছ ব্যাটা,
বাঁধছো আশ, দিয়ে আবাস, জীবন বলির পাঁঠা।

শানিত মেধা, আনিতে সুধা, আপন নেশা নৃত্য,
পাইলে রাধা, আপনা জাদা, রমণীরও হয় ভৃত্য।

নিত্য এ সঙ্গী, এই দৃষ্টিভঙ্গি, সন্তান দিয়ে আশা,
এঁরা ত জঙ্গি, নীতি ভাঙ্গি, করছে যতো দুরাশা।

বাবার মায়া, মাতার ছায়া, যতদিন হিসাব হবে,
হারাবে হায়া, কপট মায়া, ঋণ পরিশোধ দেবে।

মানুষে মুক্তি, সবার উক্তি, করছে মানব বন্ধন,
প্রয়োগ যুক্তি, স্নেহের চুক্তি, যেন খিচুড়ি রন্ধন।

উৎসাহ অতি, ছেলে অতিথি, পাবার আরাধনা,
ভোগ সম্পত্তি, করতে গতি, নির্ভরতায় বাহানা।

কোন জাতির, ঘুষে খাতির, ঘুষ খায় সুশিক্ষিত,
সেই পিতার, সেই মাতার, সন্তান নিয়া চিন্তিত।

আঁতুড় ঘরে, পিতার বরে, চরিত্রে হবে দায়িত্ব,
স্বার্থের তরে, শিক্ষিত করে, স্বার্থই তখন মহত্ত।

বিলায়ে দাও নিজে না নাও, মানুষের কর হিত,
সবারে নাও, নিঃস্বার্থে খাও, স্বার্থপর না অন্তত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।