সূর্য ঝিমায়
- এস এম খায়রুল বাসার ১০-০৫-২০২৪

সময় বড়ই বেসামাল স্বার্থের কাছে সব বিকায়,
বস্তায় ভরে আদর্শ সব ইচ্ছামত পোড়ায় চিতায়।
ধানের গোলার পাহারায় সব ধেড়ে ও নেংটিইঁদুর,
আলোয় পথের প্রদর্শক থাকে তখন ছোট বাদুড়।
ব্লাড ব্যাংকের প্রহরী সাজে যতসব রক্তচোষা জোঁক,
পানিহারা নদীর এখন বুক ভরা শুধু তাপ-শোক।
গভীর রাতে বিধিবিধান চড়া দামে হয় কেনাবেচা,
প্রগতির ওই লেবাস পরে নাচছে দেখ ভূতুম পেঁচা।
গণমাধ্যমের খবরগুলো এখন সব পালিশ করা,
সাদা চোখে আসল-নকল খুব সহজে যায় না ধরা।
ধর্মবাণী শোনায় এখন চোর-ঠগ আর নাস্তিকেরা,
বোকাসোকা নাগরিক সব কথার জাদুতে থাকে ঘেরা।
ভেড়াপালকে রাজনীতি শেখায় বাঘ-সিংহ আর শিয়ালগুলো,
রাষ্ট্রশব ব্যবচ্ছেদ করে নখরঞ্জনীর শকুনগুলো।
মুখোশ পরে দানব চরে দম্ভভরে আলোক শিখায়,
কুকীর্তি দেখে লজ্জায় শেষে মেঘের আড়ে সূর্য ঝিমায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।