পথ ও পথিক
- ফয়জুস সালেহীন - হে ক্ষণিকের অতিথি ১০-০৫-২০২৪

হে ক্ষণিকের অতিথি-৩৩
-------------------------------------------------
## পথ ও পথিক ##

পথটি কখনো ডানে কখনোবা বামে মোড় নিয়ে চলে গেছে সম্মুখপানে।
কখনো শাখা প্রশাখায় বিভক্ত হয়ে ভিন্ন ভিন্ন দিকে গেছে বেঁকে।
পথিক কোথায় তোমার গন্তব্য?
কোন পথে এঁকে দিবে পদচিহ্ন?
নাকি উদভ্রান্তের মতো ছুটেই চলবে দিগ্বিদিক!
খোঁজে দেখো সর্বশেষ সংস্করণকৃত পথ নির্দেশিকায়।
জেনে নাও পূর্ববর্তী পথিকদের পরিণাম, চোখ বুলিয়ে ইতিহাসের পাতায়।

একদিন অহমিকার পাথর বাঁধানো পথে পা মাড়িয়েছিল ফেরাউন,নমরুদ সহ কতিপয় অহংবাদী।
ভেঙ্গেচুরেই হয়েছিলো খানখান তাদের দম্ভের স্তম্ভ।
লুটিয়ে পড়েছিলো মাটিতে তাদের প্রভাব,প্রতাপ ও প্রতিপত্তি যতো।

ভোগের গালিচা বিছানো পথটিতে পা মাড়িয়েছিলো একদল ভোগবিলাসী।
ভোগবিলাসের মত্ততায় রাখেনিতো খোঁজ কে বস্ত্রহীন, কে উপবাসী।
ধনেই ছিলো ওরা ধনী,দৈন ছিলো মন
অগত্যা ধুলোয়ই লুটোলো কারুণের ধন।

দ্বিধার ইট সুড়কিতে গড়া পথটিতে পা মাড়িয়েছিলো অবিশ্বাসীদের দল।
যুগে যুগে প্রেরিত মহাপুরুষদের বানীগুলোকে করেছে পদতল।
অতঃপর মহাপুরুষদের অভিসম্পাত বর্ষণে
নিশ্চিহ্ন হয়েছিলো সামুদ জাতি জীবরাইলের গগণবিদারী গর্জনে,
আর আদ জাতিরও হয়েছিলো সলিলসমাধি বিধ্বংসী মহাপ্লাবনে।

আস্থার আস্তরনে আচ্ছাদিত পথটির পথিক বিশ্বাসীর দল।
শত প্রভঞ্জনেও আস্থায় ছিলো অবিচল,টুটেনি মনোবল।
দিয়েছিলো পাড়ি দীর্ঘ এই পথ কতোটা দৃঢ় পায়ে!
লাগতে দেয়নি তবুও এতটুকু আঁচড় তাদের বিশ্বাসের গায়ে।
অতঃপর তাঁরা সূক্ষ্ম রেশমী ও মখমলের সবুজ বস্ত্রে পৌঁছেছিলো সেই চিরবসন্তের দেশে,
যেখানে ঘিরে আছে ফলবান ও ছায়াঘেরা বৃক্ষরাজি আর প্রবাহমান নদী পাদদেশে।

পথিক কোন পথে পা বাড়াবে ভাবছো মোড়ের প্রান্তে!
তোমাকেই উপনীত হতে হবে সেই সিদ্ধান্তে।

০১/০৬/২০১৬ খ্রিঃ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।