বেহুঁশ
- এস এম খায়রুল বাসার ০৯-০৫-২০২৪

দেহ ছাড়া রূহু বাঁচে
রূহু ছাড়া দেহ লাশ,
আপন জনকে চিনলে না যে
তোমার ঘরে করে বাস।
একটু ভাবো সেকথা মন
যেদিন তোমার হবে নাশ।

দেহের খাদ্য খাচ্ছ তুমি
উদর পূর্তি করছ রোজ,
হেলায়-ফেলায় দিন চলে যায়
রূহের খাদ্যের হয়নি খোঁজ্।

চোখ থাকিতে অন্ধ তুমি
আকাশ দেখ মাটি ছোঁয়্!
মরিচিকার পিছে ছুটো
আলেয়া হয় আলো ওই!

খাঁচা ছেড়ে পাখি যখন
উড়ে যাবে ফাঁক দিয়ে,
মাটির কায়া আপনজনে
ঢাকবে তখন বাঁশ দিয়ে।
সৃষ্টির সেরা হয়ে তুমি
নিজের গলায় নিচ্ছ ফাঁস,
ধরা বুকে ঠাঁই দিবে না
করবে শুধু হা-হুতাশ।


স্বরবৃত্ত : ৪+৪+৪+৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।