ডিগ্রী
- প্রকৌ. আমিনুল ইসলাম ০৯-০৫-২০২৪

ফেরিওয়ালা মাথায় করে
হরেক রকম ডিগ্রী বেচে
ফেরিওয়ালার কান্ড দেখে
গাছের ডগায় বানর নাচে৷

এতো এতো ডিগ্রী দেখে
মাথা আমার ঘুরতে থাকে
কোনটা কিনি কোনটা বাদে
মাটির ব্যাঙ্কটা ভাঙ্গতে হবে৷

জনে জনে ডিগ্রী কিনে
বাড়ি নিয়ে সাজিয়ে রাখে
ডিগ্রী দেখে সময় কাটে
কুকুরগুলো ঘেউ ঘেউ করে৷

এতো ডিগ্রীর মূল্য কি ভাই?
কিসের এতো ডিগ্রীর বড়াই
কত জনের কত ডিগ্রী
মনুষত্বের ডিগ্রী কোথায়?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।