আদর্শরেরা বন্ধী, আজীবন বন্ধী
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ০৮-০৫-২০২৪

অনৈতিক আদালতের রায়ে নৈতিকেরা আজ অবরুদ্ধ
আদর্শরেরা বন্ধী আজীবন বন্ধী !

এক অন্ধকার বিচারিক এজলাজে বিবেকেরা নিশ্চুপ !
চারিদিকে শ্লোগান তুমুল শ্লোগান -ফাঁসি চাই- ফাঁসি চাই
ন্যায়- নীতি আর্দশের ফাঁসি চাই…

এ কেমন বিচার হে বিবেকের আদালত ?
তোমার সম্মুখেই সত্যের পথিকেরা অসত্যের দাবানলে পুড়ছে- অবিরত পুড়ছে
ছাঁই হয়ে যাচ্ছে বিবেকের জৌলুস—
লোভীরা জল্লাদ হচ্ছে আপন আত্ত্বার স্পন্দনে স্পন্দনে

আজো আমি শুভ্র আত্ত্বার চিৎকার শুনতে পাই
আজো আমি বাংলার ভূমিতে মুক্তির স্বপ্ন দেখি,
কয়েদীর কান্না শুনি আজো তন্দ্রার চেতনে
কিন্তু ক্ষমতার অগ্রাসনে সব নূঁয়ে গেছে সব হেরে গেছে..
বিবেকে বিবেকে শুধু আপনার র্স্বাথরা জেগে আছে
লোভে লোভে অনৈতিক যুদ্ধ !

নৈতিক চাঁদরে লেগে আছে অনৈতিক বিবেকের দাগ
আজ তারা মোহের চন্দ্র হয়ে জেগে আছে রাত্রির আঁধারে
এ যে পথ ভ্রষ্ট বিবেকের এজলাজ !

বিবেকের রায় যে বড় নিষ্ঠুর, এক আর্দশের পারজয় ।
একি তবে চরিত্রহীন চরিত্রের লাজহীন সঙ্গম ?
হে আদর্শ্ – তোমার কি হবে না পুনঃজন্ম ?

অনৈতিক আদালতের রায়ে নৈতিকেরা আজ অবরুদ্ধ
আদর্শরেরা বন্ধী ,আজীবন বন্ধী !
শত দেয়ালে আবদ্ধ স্বার্থ্পর কারাগারে।
----------------------------------------1-12-2018 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।