কান পেতে কি শুনেছিস
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ০৮-০৫-২০২৪

কান পেতে কি শুনেছিস মৃত্যুর গর্জ্ন, ওহে ক্ষণিক প্রাণ
ওহে মুমিন মুসলমান-
ওই যমদুতের কলরোল,
বক্ষ হতে তুলে নিবে স্পন্দনের শক্তিবল ।
শ্বাস-প্রশ্বাসের ঝটিকা অভিযান-
জাগবে না, আর জাগবে না প্রিয় ভুবন;
ছুটেছে দেহের মাঝি ওই পথ ধরে,
এক অনন্ত নোঙ্গরে—
কে থামাবে এ তরী ওহে ক্ষণিক প্রাণ!
এ নিখিলের পথ যে তোরে দিতে হবে ছাড়ি
ওই ডাকছে, ওই ডাকছে তোরে কান্ডারী!
এসে গেছে আদেশ-
হয়তো আজি ! হয়তো আজি হবে জীবনের পরিশেষ!
এক নব যাত্রার পথে—
উড়ে যাবে, উড়ে যাবে প্রাণের স্পন্দন
জাগবে না এ দেহ, আর জাগবে না এ প্রাণ-
খুলে যাবে হিসেবের খাতা,
ওহে প্রাণ ! আছে কি তোর পুঁজি ?
ওই ডাকছে, ওই ডাকছে এখনি বুঝি-
এ দিগন্ত পেরিয়ে নব দিগন্তের পথপানে..
আছিস কি প্রস্তুত অনন্তের জয়গানে?
কান পেতে কি শুনেছিস যমদুতের গর্জ্ন, ওহে ক্ষণিক প্রাণ
ওই আসছে, ওই আসছে মৃত্যুর ফরমান ।
--------------------------6-01-2019 ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।