দুর্লভ সময়
- উত্তম চক্রবর্তী ০৮-০৫-২০২৪

অন্তহীন যাত্রা পথ বহে নিরন্তর,
চলেছে আপন মনে সময় সত্বর।
চলার বিরতি নেই, নেই পিছুটান,
পরোয়া করেনা কারো চলে ধাবমান।

মানুষের আয়ুরেখা শৃঙ্খলে আবদ্ধ,
কালের স্রোতের সাথে হবে দায়বদ্ধ।
শুভক্ষণে বয়ে যায় জীবনের ভেলা,
দুর্লভ সময়টুকু নাহি করি হেলা।

বিষয় সম্পদ যদি বৃথা চলে যায়,
ফিরে পাবে সহসাৎ আবার ধরায়।
সময় বিগত হলে ফিরিবে না আর,
জীবনের প্রতিপদে মহাগুরুভার।

কতো লোক ভুল করে মহামূল্য রত্নে,
কোথা পাবে এ সময় না ধরিলে যত্নে!
বরেণ্য লোকেরা যতো মহীয়ান আজ,
অমরত্ব মহিমায় করেছেন কাজ।

স্বপ্নীল জীবনে চাই বহু সফলতা,
ক্ষণিক মুহূর্ত তাই নহে বিফলতা।
ছাড়পত্র পেতে হলে মহাক্ষণিকের,
চিরায়ত কর্মে দিই মূল্য সময়ের।

তাং- ৩১/০১/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।