মাজার পূজো
- Srabon Ahmed - কবিতাগুচ্ছ ০৮-০৫-২০২৪

পাপ পূণ্য সবই মুছে যাবে ভেবে মূর্খগণ,
মাজারে গিয়ে কপাল চাপড়ায় খানিকক্ষণ,
ভাবে তারা পাপের পাহাড় কমলো বুঝি কিছু,
কমা তো দূরের কথা পাপ আরো লাগলো পিছু,
ইমান গেলো ধ্বসে।

বটগাছকে পূজো করে অসুখ সারবে বলে,
সন্ন্যাসীর ভাঁজ ধরে ভাবে পূণ্যে এসেছে চলে,
গাছের তলায় মোমবাতি রেখে বলে, "জয় মা",
তোর জন্য আনা এই পায়েস টুকু খা না মা খা,
মাজার বুকে পুষে।

কার না কার কবরকে করে ফেলেছে মাজার,
অজ্ঞ ব্যক্তিরা দান করে টাকা হাজার হাজার,
নাকের পানি চোখের পানি এক করে তারা কাঁদে,
ভাবে পাপ যাবে না কোথাও এই মাজার বাদে,
ফকির হয় শেষে।

পেছনদিকে গাঁজার আড্ডা সন্ধ্যা হলেই বসে,
সেই মাজারেই ভীড় জমে নিজ কপাল দোষে,
ভেঙে ফেলো সব পাকা কবর, ছোট বড় মূর্তি,
সেসবকে কেন্দ্র করে জমে উঠেছে সব ফুর্তি,
বসেছে সব ঠেসে।

যত রকম ভন্ডামি চলে একমাত্র মাজারে,
হুক্কুর হুক্কুর ডাকে সবাই ওরে ও খাঁজারে,
সবচেয়ে বড় ব্যবসায় চলে মাজার স্থানে,
সাধুবেশী ভন্ডের দল মাথা রাখে শিরস্ত্রাণে,
ধর্মকে নেয় চুষে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।