মেহেদি রাঙা হাত
- Md Shamim Pramanik (Nimu) - কবিতা ০৯-০৫-২০২৪

বসে আছ প্রদীপ বিহীন সুগন্ধি ফুলের শয্যায়
নিভিয়াছ আঁধার, সোনালি আলোয় করেছ রাত

সোনালি রাতই জ্বালিয়াছ দুই দুটো কোমল হাত
মনেহয় জ্বলছে উঁদিত উর্ধ্ব গগনের ধবল চাঁদ

সেই ধবল চাঁদে দেবে পাড়ি ভুলিয়াছ সরল পথ
গহীনে ধরিয়াছে যত লালসার ব্যথিত ক্ষত বাত

মুখফোড়ে বলে নি কভু কত যে বিষম অসহায়
মেহেদি মুছে দিয়ে আসে নি নেবে কেহ অমূল্য স্বাদ

অবুঝ ময়ূরী তার পেকম ঝরায় আবর্জনা ভেবে
ঝরা পেকমে এঁকেছিল কত মেহেদির অসীম খাত

ধর্মান্ধে উদ্ভাবিত মিছে সাজায় মৃত অন্তরে অগাধ
ক্ষুধার্ত ধার্মিক পাতিয়া আছে ভিখারিনী কলাপাত

নিগূঢ় মেহনতি ফুরিয়েছে তেইশ সাল তপস্যায়
কেউ এসে মুছে দেয়নি তার লজ্জিত মেহেদি হাত

আযানের ধ্বনি শুনে পদ্ম ফোটায় পুকুরের জলে
উজ্জ্বল পূর্ব গগনে এসে মরে যায় জ্বলন্ত ধবল চাঁদ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।