ডানা ভাঙা ফড়িং
- Md Shamim Pramanik (Nimu) ০৯-০৫-২০২৪

প্রচণ্ড রোদ্দুরে ঘেমে গিয়ে স্নান করেছি
দুপুর দুইটা, হয়তো- অধিকও হতে পারে
বৃক্ষ নেই, বাদামী রঙের সমতল বালি
একলা দুর্গম পথে একা একা হাঁটছি৷

হয়তো এ পথে,
আমারও আগে কেহ গিয়েছিল হেঁটে
কিছু পায়ের ছাপ দেখে তাই মনে হলো
দুইটি পায়ের আগাগোড়ায় ভেজা রক্ত
ধিক্কার, ঘৃণা অন্য দুটি পায়ের ছাপে
অজানা নামে ডেকেছি কত, কেহ আছে কিনা;
সারা নেই কাহারও, শুনেছে শুধু বালির রাজ্য৷

কে যেন কাকে ডাকছে বিভিন্ন নাম ধরে-
থরথরে শোনে শুধু বালির রাজ্য,
যতবার শোনে বালি করুণ সেই চিৎকার-
ততবারই দখিনা হাওয়ার কাছে বালি তাহা পৌঁছায়,
দমকা দখিনা হাওয়া তেজে উঠে অচেনা বাদামী বালির রাজ্য উড়ায়
রক্ত ভেজা পায়ের ছাপ তাহা দখিনা হাওয়া এসে নিমেষেই মুছে দেয়
তবুও সেগুলি পায়ের ছাপ রক্ত ভেজা কত চেনা চেনায় থেকে যায়৷

এ পথেই হেঁটে গিয়েছিল কেউ_
কে-বা দিয়েছিল নিজ শরীরের তাজা রক্ত শুকনো বালির তৃষ্ণায়!
সেখানে নেই যে কোনো তরুলতার নিবাস
ছিল না কোনও জীব জানোয়ারের বসবাস,
বহুদূরে দেখা যায় ছোট বড় উঁচু কয়টি পাহাড়_
বোকার মতো তারা শুধু আছে নীরব দাঁড়িয়ে৷
ফের প্রচণ্ড তপ্ত দুপুরে একা হাঁটছি পায়ের ছাপ ধরে ধরে_
কেন ভিজে আছে বাদামী বালির রাজ্য- তারই অনুসন্ধানে৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।