প্রিয় বাংলাদেশ
- Md Shamim Pramanik (Nimu) - চিঠি ০৯-০৫-২০২৪

প্রিয় বাংলাদেশ, তুমি কেমন আছো? জানি তোমার মন ভাল নেই, হয়তো অসহ্য যন্ত্রণায় তুমি জনতার পায়ের তলায় থেঁতলে পঁচে আছো! বড় জান্তে ইচ্ছে করে আমার? কখনো কখনো ঋণের কথাটি ভেবে লজ্জায় জানতেও ইচ্ছে করে না, মাঝেমাঝে তোমাকে ভুলে থেকে অনেক কষ্ট পাই, নিজের অভিমানটা নিয়েই যন্ত্রণার পাহাড় তৈরি করি৷

প্রিয় বাংলাদেশ,
আজ আমার ছত্রিশ বছর গত হতে চলেছে, এই ছত্রিশ বছর অবসানের প্রতিটা সময় থেকে তোমাকে আমি এতটুকুও ভালোবাসতে পারিনি৷ তুমি শুধুই অশ্রু ফেলেছ, অথচ তোমাকে সান্ত্বনা দেবার ভাষাটিও ছিল না আমার! যতটাই বয়স আমার বেড়ে চলছে ততটা দিনই আমার শরীরে বিভিন্ন ধরনের রোগব্যাধি এসে লুকোচুরি খেলায় দল বেঁধে খেলছে৷ একেক জনের খেলোয়াড়ের সাথে আমি কখনো পরাজয় স্বীকার করিনি বরং তাদের সাথে প্রতিটি খেলায় আমি জয়ের প্রদীপ জ্বালিয়ে এখনও বাঁচার প্রতীক্ষায় বেঁচে আছি! আর কত খেলা- খেলবো বল! বয়স তো অনেক হলো? এখন সামান্য একটু আমি দম নিতে চাই! অনেক হাপিয়ে উঠেছি! এখন সেই সব খেলাধুলা গুলিও আর ভালো লাগে না! প্রিয় বাংলাদেশ, আমি তোমার নিকট আজ ভীষণ লজ্জিত, ক্ষমা করে দিও! তোমার অতীত স্নেহে যদিও তুমি না পারো- অন্ততঃ ঘৃণায় তুমি আমায় ক্ষমা করে দিও! এই তো সেদিন, সেই দিন আর বেশি দূরে গত হয়ে যায়নি_ মাত্র ছত্রিশ বছর পূর্বে? যখন আমি আমার দুখিনী মায়ের গর্ভ থেকে ভূমিষ্ঠ হয়ে তোমার চাদরে এসে লুকিয়ে পড়েছিলাম! তখনই তুমি- সেই দিন আমায় কানে কানে কিছু কথা শুনিয়েছিলে! সেদিনই আমার কাছে তুমি নিজেকে "প্রিয় বাংলাদেশ" হতে চেয়েছিলে! সেই উপহারটাই তুমি আমার কাছ থেকে চেয়েছিল! আজ ছত্রিশ বছর গত করেছ তুমি, আমার কাছ থেকে সেই উপহারটিই পাবার জন্য আজও কত আশা আকাঙ্ক্ষায় অপেক্ষা করে বসে আছ! তোমার সেই আশাজনিত অপেক্ষাকৃত প্রিয় উপহারটি আজও আমি এই ছত্রিশটি বছরে এসেও দিতে পারলাম না! অথচ তোমার সবুজ সোনালি চাদরে লুকিয়ে লুকিয়ে আমি অনাসয়ে কত কী যে নিত্য নতুন সুখ শান্তি উপভোগ করে চলেছি! জানো, নিজেকে আজ বড় স্বার্থপর মনে হচ্ছে৷ বড় লজ্জা, এই লজ্জায় আজ আমার দেহ মনকে অতিষ্ঠ করে তুলছে! দেখ কতটা স্বার্থপর আমি তোমার দেওয়া সেই দুই রঙের চাদরটাই এখনও পরিধান করে আছি! একেক বার নিজেকে কাপুরুষের মতো লাগে! কল্পনা আর ভাবনা গুলিকে অবাক করে তোলে৷ ইচ্ছে করে_ নিজের শরীর থেকে তোমার দেওয়া দুই রঙের চাদরটা খুলে ফেলি! পরেক্ষণই আবার নিজের সুখ শান্তির কথা ভেবেই ভাবতে থাকি_ উষ্ণ শীতলে বাঁচিবো কী করে! চাদরটা আর খোলা হয় না৷ বড্ড স্বার্থপর হয়ে গেছি আমি, নিজের সুখ শান্তির দিকটাই শুধু সারাক্ষণ ভেবেছি! প্রিয় বাংলাদেশ, জানি না কবে হঠাৎ আমার অন্তিমকাল ঘনিয়ে আসে, তার আগেই তোমাকে আমি কিছু কথা বলে যেতে চাই_ শোনো? প্রিয় বাংলাদেশ- কেউ জানুক আর নাই জানুক- তুমি তো অবশ্যই কিছুটা হলেও জানো? তুমি জানো_ আমার দেহে একটা মন আছে, সেটা যতটাই শক্ত পাথরে গড়া হোক, সেই মনেও হয়তো আছে নোংরা অথবা স্বচ্ছতার একটি বিবেক! সেই বিবেককেই আজ আমি সাক্ষী রেখে বলছি_ এ ব্যাথা যন্ত্রণা কষ্ট আজ আমার বড়ই অসহ্য, ধৈর্যের সীমা আমি লঙ্ঘিত করতে চলেছি৷ তাই তোমার নিকট আমার অতীব আবদার- তোমার উপহারটির বিনিময়ে তুমি যতটা দ্রুত পারো_ আমার পুরো দেহটাই উপহার হিসেবে নিয়ে নাও! আমি অনেক ক্লান্ত- তুমি আমায় ক্ষমা করে দাও!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।