আর একটু অপেক্ষা
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ০৯-০৫-২০২৪

তুমি কী আজ সব হারিয়ে
লাশের ন্যায় বেহুঁশ?
মনে রাখবে, অধিকার দেয় যারা
তারাই শুধু মানুষ।
তোমার মুখে তালা দিয়ে
পেশীর মোহে যারা
তারা খুবই ক্ষণস্থায়ী
বেশি সময় নেই তারা।
মানুষ হবার মোহে যখন
বিসর্জিত জীবন স্বপ্ন স্বাদ
ক্ষণিক দাঁড়াও, তোমার মাঝেও
জীবন পাবে অগাধ।
লাগাম টেনে তোমায় যারা
স্বরলিপি শেখায়
দূর আকাশের চন্দ্রেও যখন
তাদের কৃর্তি দেখায়।
পতন তখন তাদের সন্নিকটে
এ এলো বুঝি
তখন বর্ষার ব্যাঙের মতো
আশ্রয় বেড়ায় খুঁজি।
তারা কারো কল্যান নিরাপত্তা
স্বাধীনতা দিতে চায় না
শেষে তারা নিজেদেরও
খুঁজে পায় না।
তখন তারা ভুল বোঝলেও
মোহ ছাড়তে পারে না
করুণার আকুতি
মানুষের অন্তর পর্যন্ত নিতে পারে না।
সেই পেশীশক্তিরা তখন
উৎপাদন হীনতায় ভোগে
গ্রাস করে বহু মরণব্যধি
আরো বিভিন্ন রোগে।
তখন তারা নিস্তার পায় না
বেচেঁ থাকার স্বপ্ন পায় না।
মানুষের নিকট পরিত্রাণ পায় না
আঁকড়ে ধরার খড়কুটোও পায় না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdullah98
১৫-১১-২০১৯ ১৯:০৫ মিঃ

পতন তখন তাদের সন্নিকটে
এ এলো বুঝি
তখন বর্ষার ব্যাঙের মতো
আশ্রয় বেড়ায় খুঁজি।