দুর্গম পথযাত্রী
- রোটেটিং নিউরোট্রান্সমিটার ১০-০৫-২০২৪

হাতের মুঠোই স্বপ্ন নিয়ে,
অধরে এক চিলতে হাসি।
ছুটে চলে সে দুর্গম পথে,
পাড়ি দেয় সাগর, মহাসাগর,
দিগন্ত বিস্তৃত চারণভুমি।
শ্রদ্ধায় অবনত নিসর্গ,
প্রতিধ্বনির সুরে জানায় প্রণিপাত,
স্বপ্নের বরণডালা সাজিয়ে প্রতীক্ষা করে মহাকাল।

বিভীষিকা তার অন্তিম শয্যায়,
তারুণ্যের জয়গান গেয়ে যায়।
পথহারা পথিক সে,
তব রচনা করে নতুন পথ।
তারই দৃষ্ট পথে,
সূচনা ঘটে নব অভিযাত্রীর।

মলিনতার নিকষ আঁধার,
পরাস্ত হয় তারই অঙ্ঘ্রিরে।
নিষ্প্রভ অসারত্ব,
ছুঁতে পারে না তার লক্ষ্যকেন্দ্র।

প্রিয়তমার প্রেমময়ী লোচনযুগল,
পারে না তাকে করতে লক্ষ্যভ্রষ্ট।
বার্ধক্যের নির্লজ্জ রুক্ষতা,
পরাস্ত হয় তারই অগ্রে।

ছুটে চলার নিমিত্তেই তো তার জন্ম,
মানবাত্মার কল্যাণই তো তার ধর্ম।
পরাধীনতার জিঞ্জির মুক্ত করাই তো তার অভীষ্ট,
স্বাধীনতার অমিয় সুধা তো তারই কাম্য।
(সংক্ষেপিত)

চট্টগ্রাম, ০৬ জুলাই ২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।